নিজস্ব প্রতিবেদন: "আপনি আমাদের ছেড়ে হঠাত্ চলে গেলেন, কিন্তু পেশার প্রতি আপনার দায়বদ্ধতা এবং সাহস আমাদের চলার পথে আলো দেখাবে। যেসব কাপুরুষরা আপনাকে আমাদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গেল, আমরা তাদের সামনে কিছুতেই মাথা নোয়াব না। সত্য যতই অপ্রিয় হোক, তা প্রচারের ব্রত থেকে আমরা কিছুতেই বিচ্যুত হব না। আপনি যেখানেই থাকুন, শান্তিতে থাকুন।" - আজ, ১৫ জুন, 'রাইজিং কাশ্মীর' পত্রিকার প্রথম পাতায় গতরাতে খুন হওয়া সম্পাদকের ছবির নীচে এই কথাগুলিই লেখা হয়েছে। থামানো যায়নি, আজও প্রকাশিত হয়েছে সুজাত বুখারির কাগজ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


সম্পাদককে ঝাঁঝরা করে দিয়েছে আততায়ীর বুলেট। তবু সাংবাদিকতার ধর্মে অটল থেকে সদ্য হারানো সম্পাদকের প্রতি যথাযোগ্য সম্মান প্রদর্শনের জন্য এক দিনও প্রকাশনা বন্ধ না রেখে, পত্রিকাতেই ভরসা রেখেছেন প্রতিষ্ঠানের কর্মীরা। বৃহস্পতিবার সন্ধ্যায় ইফতারের জন্য "প্রেস এনক্লেভ' ছেড়ে বেরতেই আক্রান্ত হন সাংবাদিক তথা 'রাইজিং কাশ্মীর'-এর সম্পাদক সুজাত বুখারি। বুখারি-সহ তাঁর দুই নিরাপত্তারক্ষীকে গুলি করে ৩ জঙ্গি। মনে করা হচ্ছে, রমজান উপলক্ষে উপকত্যকায় যে এক তরফা সংঘর্ষ বিরতি ঘোষণা করেছিল কেন্দ্র, সেই সুযোগেই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে জঙ্গিরা। এখনও পর্যন্ত কোনও সংগঠন এই হত্যার দায় স্বীকার করেনি। তবে ইতিমধ্যে সিসিটিভিতে ধরা পড়া ২ জঙ্গির ছবি প্রকাশ করেছে পুলিস। এদের খোঁজার জন্য এলাকাবাসীর সাহায্য চেয়েছে প্রশাসন।


উপত্যকায় সহাবস্থানের পক্ষে থাকা সুজাত বুখারি বরাবরই 'সেনার নির্মম' আচরণের সমালোচক। আর সেজন্যই সম্ভবত তাঁকে জীবন দিতে হল বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। এদিনের 'রাইজিং কাশ্মীর'-এর একাধিক পাতায় প্রয়াত সম্পাদকের বিভিন্ন কলম এবং ভাবনা চিন্তার কথা প্রকাশ করা হয়েছে। আরও পড়ুন- কাশ্মীরে সাংবাদিক সুজাট বুখারি খুনে জঙ্গিদের ছবি প্রকাশ পুলিসের