জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বালিপাড়া-চারদুয়ার-তাওয়াং অঞ্চলের সেলা এবং নেচিফু টানেলগুলি ২০২৩ সালের জুনের মধ্যে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। জাতীয় নিরাপত্তা পরিকল্পনাকারীরা ভবিষ্যতে সীমান্ত রাজ্যগুলিতে বহুমুখী সড়ক সুড়ঙ্গ নির্মাণের কথা বিবেচনা করছেন। সেই টানেলগুলির বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ গোলাবারুদ এবং স্থল-ভিত্তিক স্বল্প দূরত্বের কৌশলগত ক্ষেপণাস্ত্র রাখার ব্যবস্থা করা হবে বলে মনে করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিন লাসার গোংগার বিমান ঘাঁটিতে যোদ্ধাদের এবং ক্ষেপণাস্ত্রের জন্য বোমার আঘাত থেকে বাঁচতে পারে এমন ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে। পূর্ব লাদাখের ডেমচোক জুড়ে গার-গুনসা ঘাঁটিতে এবং পিএলএ সামরিক বাহিনীর অংশ হিসাবে অরুণাচল প্রদেশের নিংচি বিমানবন্দরে পরিকাঠামো উন্নত করার প্রক্রিয়া হিসেবে এই নির্মান করা হয়েছে।


আরও পড়ুন: UP Politics: সপায় দায়িত্ব পেলেন না শিবপাল! কী জানালেন অখিলেশ?


৩৪৮৮ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর শীতের শুরু হয়েছে। অরুণাচল প্রদেশ জুড়ে চিনের সামরিক সজ্জা ২০তম জাতীয় পার্টি কংগ্রেসের এক মাস আগে লাগু করা হয়েছিল। এখানে অন্তর্ভুক্ত ছিল তিনটি অতিরিক্ত সম্মিলিত সশস্ত্র ব্রিগেডের (CABs)। এর মধ্যে দুটির সৈন্য সংখ্যা হ্রাস করা হচ্ছে বলে মনে হচ্ছে। শি জিনপিং প্রেসিডেন্ট নিরবাচিত হওয়ার পরে কোনা কাউন্টির তাওয়াং এবং মেইনলিং-এর দিবাং জুড়ে মোতায়েন করা দুটি সিএবি প্রত্যাহার করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: Mumbai Crime: খুন হওয়া লাশের চপ্পলেই সমাধান জটিল রহস্যর! কীভাবে হল এই অসাধ্যসাধন?


যদিও, ফারি জং এলাকায় শিলিগুড়ি করিডোর জুড়ে মোতায়েন করা একটি অতিরিক্ত CAB (প্রায় ৪৫০০ জন সশস্ত্র সেনা) এবং অন্য একটি নিংচির দক্ষিণে মোতায়েন রয়েছে।


PLA-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডে সামরিক পরিকাঠামোর দ্রুত উন্নতির প্রেক্ষিতে, ভারতীয় সামরিক পরিকল্পনাকারীরা এর জবাব দেওয়ার চেষ্টা করছে। স্ট্যান্ডার্ডের অপারতিং পদ্ধতির মাধ্যমে মাধ্যমে ঘটনাস্থলে কৌশলগত সিদ্ধান্ত নেওয়ার জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যাটালিয়ন কমান্ডারদের মোতায়েন করার কৌশল তৈরি করছে তাঁরা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)