নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টে ধাক্কা খেল শাহিনবাগের আন্দোলন। শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলন নিয়ে হওয়া মামলার শুনানিতে বুধবার সুপ্রিম কোর্টের মন্তব্য, রাস্তা ও পাবলিক প্লেস আটকে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন চলতে পারে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভাড়াটে খুনিদের সঙ্গে রফা, মণীশ-খুনে গ্রেফতার আর এক অভিযুক্ত নাসির খান


শীর্ষ আদালতের বিচারপতি সঞ্জয় কিষান কৌলের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ আজ মন্তব্য করে, 'জনসভা বন্ধ করা যায় না। কিন্তু তা হবে হবে নির্দিষ্ট জায়গায়। যাতায়াত অনির্দিষ্টকালের জন্য আটকে রাখা যায় না।'


বিচারপতি কৌল বলেন, 'সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে মেরুকরণ করা হয়। শাহিনবাগের ক্ষেত্রে তা দেখা গিয়েছে। বিক্ষোভ আন্দোলন করতে গিয়ে তা মানুষের অসুবিধের কারণ হয়ে দাঁড়িয়েছে। কোন পরিস্থিতিতে প্রশাসন হস্তক্ষেপ করবে তা তাদের ব্যাপার। এর জন্য আদালতের অপেক্ষা তারা করতে পারে না। প্রশাসনের উচিত যাতায়াতকারীদের জন্য রাস্তা খোলা রাখা।'


আরও পড়ুন-পুজোর মরশুমে ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ব্যাপক বৃষ্টির পূর্বাভাস


এদিন বেঞ্চের তরফে আরও বলা হয়, বিরোধিতা ও গণতন্ত্র দুটোই বজায় রাখতে হবে। শাহিনবাগের আন্দোলন কোনও সামাধান বের করে আনতে পারেনি। করোনা অতিমারীর জন্য জায়গা খালি হয়েছে। পাবলিক প্লেসে এই ধরনের অবস্থান গ্রহণযোগ্য নয়।


উল্লেখ্য, গত বছর ১৫ ডিসেম্বর থেকে দিল্লির শাহিনবাগে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্টের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। এর ফলে পূর্ব দিল্লি দিয়ে শহরে ঢোকার পথে মানুষজন অসুবিধায় পড়ে যান। তবে আন্দোলনকারীদের দাবি, রাস্তা আটকেছে পুলিস। ওই আন্দোলনের জেরে ফেব্রুয়ারিতে দিল্লিতে হিংসা ছড়িয়ে পড়ে। পরে করোনা সংক্রমণ প্রবল হওয়ায় আন্দোলনকারীরা উঠে যান শাহিনবাগ থেকে।