নিজস্ব প্রতিবেদন: চিনের রোড প্রকল্পে ভারতকে সামিল হওয়ার ডাক দিল রাশিয়া। রাজনীতির জন্য উন্নয়ন প্রকল্প আটকে থাকা উচিত নয় বলে মন্তব্য করলেন রুশ বিদেশমন্ত্রী সেরগেই লাভরভ। তাঁর বক্তব্য, ভারতেরও উচিত চিনের ওই প্রকল্প থেকে সুবিধা আদায় করা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিনের এই বিশাল ইকোনমিক করিডোর পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে যাওয়াতেই মূলত আপত্তি ভারতের। ভারতের দাবি, পাক অধিকৃত কাশ্মীর একটি বিতর্কিত জায়গা। তাই সেই জায়গার উপর দিয়ে কোনও রাস্তা খোলার বিপক্ষে ভারত।


অন্যদিকে চিন চায়, এশিয়ার বিভিন্ন অংশে একাধিক রাস্তা তৈরি করতে ‌যাতে পাকিস্তান, ইরান, রাশিয়ায় ব্যবসার নতুন দিক খুলে ‌যায়। গত মে মাসে এনিয়ে চিন একটি সম্মেলনের আয়োজন করে। আপত্তি থাকার কারণে ওই সম্মেলনে ‌যোগ দেয়নি ভারত।


সোমবার দিল্লিতে ভারত, চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীদের মধ্যে একটি বৈঠক হয়। সেই বৈঠকের পর রুশ বিদেশ মন্ত্রী বলেন, আমরা জানি চিনের আর্থনৈতিক করিডোর নিয়ে ভারতের সমস্যা রয়েছে। এনিয়ে আজ কথাও হয়েছে। কিন্তু কোনও রাজনৈতির সমস্যার করাণে উন্নয়ন প্রকল্পে ব্যহত হওয়া উচিত নয়। আশকারি ভারতের কূটনৈতিক উদ্যোগের ফলে এ সমস্যা নিরসন হবে।


এদিকে প্রশ্ন উঠেছে চিনের অর্থনৈতিক করিডোরের জন্য রাশিয়ার এত মাথাব্যাথা কেন? চিন-ভারত সীমান্ত সমস্যার মধ্যে নয়াদিল্লি ‌যে চিনের রোড প্রোজেক্টে সমর্থন করবে না তা একপ্রকার নিশ্চিত। তবে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক ও বিভিন্ন ধরনের সামরিক চুক্তি কি ভাবাচ্ছে রাশিয়াকে? এই প্রশ্নই এখন কূটনৈতিক মহলে।


আরও পড়ুন-শেষ প্রচার : মন্দিরে মশগুল নমো-রাগা