জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথার বাইরে গিয়ে তিনি বদলের কথা ভেবেছিলেন। শুধু ভেবেছেন তা-ই নয়, সেই ভাবনা রূপায়িতও করেছেন। আর এটা করতে গিয়ে তিনি এক যুগান্তকারী কাজ করেছেন। তিনি বিন্দেশ্বর পাঠক। 'স্যানিটেশন পাইওনিয়ার ইন ইন্ডিয়া'। দিল্লির হাসপাতালে মারা গেলেন প্রখ্যাত এই সমাজকর্মী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Sri Aurobindo: সারা দেশ আজ যাঁকে ভুলেই রইল! প্রতিটি স্বাধীনতা দিবসেই যাঁকে বেমালুম ভুলে থাকি আমরা...


বিন্দেশ্বর পাঠকের প্রতিষ্ঠান ভারতে প্রায় সাড়ে পাঁচ কোটি সরকারি শৌচালয় তৈরি করেছে, যেগুলি সুলভ নামে পরিচিত। পাশাপাশি বাড়িতে ব্যবহারের জন্যও প্রায় দেড় কোটি শৌচালয় তৈরি করেছে এই সংস্থা।


শৌচালয় তৈরির পাশাপাশি মানুষের বর্জ্য পরিষ্কারের পদ্ধতির ক্ষেত্রেও বড় পরিবর্তন এনেছেন বিন্দেশ্বর পাঠক। মানুষের বর্জ্য পরিষ্কারের ক্ষেত্রে মানুষকেই ব্যবহার করা বন্ধ করতে দীর্ঘ দিন আন্দোলন করেছেন তিনি। এই ধরনের বর্জ্য পরিষ্কারের ক্ষেত্রে মানুষের ব্যবহার বন্ধ করতে একাধিক আইন পাস করা হয়েছে। কিন্তু অনেক জায়গায় এখনও এ কাজটি করাতে মানবশ্রমই ব্যবহার করে কোনও কোনও কর্তৃপক্ষ। ভূর্গভস্থ নিকাশি নালায় নেমেও বহু শ্রমিক খালি হাতে কোনওরকম সুরক্ষা ছাড়াই মল-মূত্র ইত্যাদি বর্জ্য পরিষ্কার করেন। বিন্দেশ্বর পাঠকের মতে, যে কোনও মানুষের পক্ষেই এমন কাজ অপমানজনক, পাশাপাশি অস্বাস্থ্যকরও।


আরও পড়ুন: Heavy Rainfall in Himachal: মৃত্যু ৫০-এর বেশি! 'দুর্যোগে ম্লান স্বাধীনতার আনন্দ', হিমাচল নিয়ে বেদনার্ত প্রধানমন্ত্রী...


ভারতের মতো একটি দেশের বহমান ঐতিহ্যের মুখে দাঁড়িয়ে কিছু বদলে ফেলাটা সহজ নয়। কিন্তু বিন্দেশ্বর সেই কঠিন কাজটা হাসিমুখে করেছেন। বহু মানুষের পেশার প্রশ্ন এতে জড়িত। বহু দিনের কাজের ধারাও এসে যুক্ত। এবং অনেকেই এসব ক্ষেত্রে অচলাবস্থাই চান। বিন্দেশ্বর সেই অচলাবস্থা ভেঙে বেরিয়ে এসেছেন, মানুষকে সচেতন করেছেন। সমাজকর্মী হিসেবে তিনি দীর্ঘদিন ভারতের মানুষের মনে থেকে যাবেন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)