নিজস্ব প্রতিবেদন: আগামী ৩১ অক্টোবর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করছে জম্মু ও কাশ্মীর। আর কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব দেওয়া হচ্ছে মোদী ঘনিষ্ট আমলা গিরিশ চন্দ্র মুর্মু। কেন্দ্রশাসিত লাদাখের লেফটেন্যান্ট গভর্নর হবেন রাধাকৃষ্ণ মাথুর। গোয়ার রাজ্যপাল হিসেবে পাঠানো হচ্ছে জম্মু ও কাশ্মীরের বর্তমান রাজ্যপাল সত্যপাল মালিককে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পুজো মিটলেই ভাটপাড়া পুরসভা পুনর্দখল, জানিয়ে দিলেন তৃণমূল নেতা জ্যোতিপ্রিয় মল্লিক  


জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা হয় ৫ অগাস্ট। আগামী ৩১ অক্টোবর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করছে জম্মু ও কাশ্মীর। তার আগেই শুক্রবার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের নাম ঘোষণা করা হল রাষ্ট্রপতি ভবন থেকে।


কে এই গিরিশ মুর্মু? ১৯৮৫ সালে গুজরাট ক্যাডেটের এই আইএএস অফিসার বর্তমানে রয়েছেন অর্থমন্ত্রকের খরচ সংক্রান্ত সচিব পদে। গুজরাটে থাকাকালীন তিনি ছিলেন তত্কালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রিন্সিপ্যাল সচিব পদে। ২০০২ সালে গুজরাট হিংসার তদন্তে প্রভাব খাটানোর অভিযোগ উঠেছিল মুর্মুর বিরুদ্ধে।


অন্যদিকে, ৩১ অক্টোবর নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করছে লাদাখও। সেখানে লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব দেওয়া হচ্ছে মোদী ঘনিষ্ঠ আমলা রাধাকৃষ্ণ মাথুরকে। ত্রিপুরার মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হিসেবে বর্তমানে কাজ করছেন মাথুর।



আরও পড়ুন-শিক্ষা, সংস্কৃতি সব দিক থেকে এগিয়ে বাংলা, আরএসএসের অনুষ্ঠানে প্রশংসা রাজ্যপালের


উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাসে জম্মু ও কাশ্মীরের মেহবুবা মুফতি সরকার থেকে সমর্থন তুলে নেয় বিজেপি। ভেঙে যায় জম্মু ও কাশ্মীর বিধানসভা। তার পর থেকেই রাজ্য প্রশাসনের দায়িত্বে ছিলেন সত্যপাল মালিক।