ওয়েব ডেস্ক: আপনি কী ভারতের সবথেকে বড় ব্যাঙ্ক 'SBI'-এর অ্যাকাউন্ট হোল্ডার? তাহলে প্রথমেই বলে রাখি, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া আপনার জন্য নিয়ে এসছে খুশির খবর। মোবাইল ব্যাঙ্কিংয়ে কুইক মানি ট্রান্সফারের লিমিট বাড়িয়ে দিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এখন থেকে 'SBI'-এর যেকোনও গ্রাহক ভারতের যেকোনও প্রান্ত থেকে এক বারে ১০ হাজার টাকা পর্যন্ত মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কুইক মানি ট্রান্সফার করতে পারেন। উল্লেখ্য, ২৪ ঘন্টার মধ্যে একজন 'SBI'-এর গ্রাহক সর্বাধিক ২৫,০০০ টাকা পর্যন্ত কুইক মানি ট্রান্সফার করতে পারেন বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আর এর জন্য আলাদা করে কোনও চার্জও ব্যাঙ্ককে দিতে হবে না বলে জানিয়েছে SBI।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



 


এদিকে, 'টিকিট সাইজ ট্রানজাকশন'-এর ক্ষেত্রে এবার থেকে ফ্রি পরিষেবাও চালু করেছে SBI। মানে 'ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস'-এ (IMPS) ১০০০ টাকা পর্যন্ত লেনদেনে এবার থেকে কোনও টাকাই দিতে হবে না আপনাকে। 


 


তবে, ১০০০ টাকার ওপরে ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসের ক্ষেত্রে চার্জ করবে SBI। ১০০১ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত IMP সার্ভিসে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া আপনার থেকে চার্জ করবে ৫ টাকা। আর টাকার অঙ্কটা যদি ১ লাখের ওপরে হয় এবং সেটা ২ লাখের মধ্যেই সীমাবদ্ধ থাকে তাহলে  স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া আপনার থেকে চার্জ করবে ১৫ টাকা। উল্লেখ্য, ৫ কিংবা ১৫ টাকার এই চার্জের মধ্যে 'জিএসটি' আগে থেকেই অন্তর্ভুক্ত রয়েছে, যার ফলে এই মাসুলের ওপর আলাদা করে কোনও ট্যাক্স আপনাকে দিতে হবে না।   


 


SBI গ্রাহক মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে 'ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস' পেতে পারেন। এটি একটি ২৪x৭ পরিষেবা, যা ছুটির দিনেও কার্যকর থাকে। উল্লেখ্য এতদিন পর্যন্ত 'ন্যাশনাল ইলেকট্রিক ফান্ডস ট্রান্সফার' (NEFT) পরিষেবার ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত ট্রান্সফারের জন্য ২ টাকা করে চার্জ কাটত SBI। এবার সেটাও কমিয়ে ১ (১৮ শতাংশ জিএসটি অন্তর্ভূক্ত করে) টাকা করে দিল তারা। আর ২০ হাজার টাকার NEFT পরিষেবার ক্ষেত্রে ৪ টাকার বদলে এবার থেকে ২ টাকা করে চার্জ করারও সিদ্ধান্ত নিয়েছে এসবিআই।