নিজস্ব প্রতিবেদন: শনিবার জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিসি অভিযানের নির্যাতনের অভিযোগ তুলে দায়ের মামলা শর্তসাপেক্ষে শুনানি করতে রাজি হল সুপ্রিম কোর্ট। ইন্দিরা জয়সিং-সহ একাধিক বরিষ্ঠ আইনজীবীর দায়ের করা এই মামলা গ্রহণ করলেও সুপ্রিম কোর্টের নির্দেশ, 'আগে দাঙ্গাবাজি বন্ধ করো'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার রাতে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে CAB-র বিরোধিতায় উৎশৃঙ্খল আন্দোলন প্রতিহত করতে নামে দিল্লি পুলিস। অভিযোগ, আন্দোলন রুখতে জোর করে ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের ওপর নির্বিচারে নির্যাতন চালায় পুলিস। এমনকী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আসেপাশে মেসে থাকা পড়ুয়াদেরও বার করে মারধর করা হয় বলে অভিযোগ। ভাঙচুর করা হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। 


লখনউয়ে CAB-র বিরোধিতায় ক্যাম্পাসের ভিতর থেকে পুলিসকে পাথর ছুড়ল পড়ুয়ারা


জামিয়া মিলিয়া ইসলামিয়ায় পুলিসি অভিযানের বিরোধিতায় সোমবার আদালতের দ্বারস্থ হন বিশিষ্ট আইনজীবীরা। সেই আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, 'মামলা গ্রহণ কর, তবে এভাবে নয়। আমাদের ওপর গায়ের জোরি চলবে না। কী চলছে এসব? জনগণের সম্পত্তি ধ্বংস হচ্ছে। দাঙ্গাবাজি বন্ধ হওয়া উচিত। এভাবে চললে মামলার শুনানি করব না।'


CAB-র বিরোধিতায় দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠে। আন্দোলনকারীরা সরকারি সম্পত্তি ভাঙচুর করে বলে অভিযোগ। পালটা মামলাকারীদের অভিযোগ, পড়ুয়াদের মিথ্যা দোষারোপ করেছে পুলিস।