নিজস্ব প্রতিবেদন: দলিতদের ডাকা বনধের দিন আইন শৃঙ্খলা রক্ষা করতে চূড়ান্ত ব্যার্থ হয়েছে মহারাষ্ট্রের বিজেপি সরকার, তোপ দাগল এনডিএ শরিক শিবসেনা। এখানেই থামেনি 'বালা সাহেবের দল'। তাদের আরও অভিযোগ, "পুলিসের মাধ্যমে রাজনীতি করার জন্যই মূল্য দিতে হল" দেবেন্দ্র ফড়ণবীশ সরকারকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১ জানুয়ারি ভীমা কোরেগাঁও এর নিকটবর্তী পুণাতে বি আর আম্বেদকরের পৌত্র প্রকাশ আম্বেদকরের নেতৃত্বাধীন এবং ২৫০ দলিত গোষ্ঠীর সমর্থনপুষ্ট যে হিংসা ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে রাজ্য জুড়ে, তার জন্য বিজেপি সরকারকে কড়া ভাষায় আক্রমণ করা হয়েছে শিবসেনার মুখপত্র 'সমনা'-তে।


এদিন 'সমনা'-র সম্পাদকীয়তে প্রশ্ন তোলা হয়েছে, "এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। এরমধ্যে কোনও অভিনবত্ব নেই, সবাই তাই করে। মহারাষ্ট্র সরকার নতুন কী করল?...অন্য রাজ্য থেকে লোক এসে মহারাষ্ট্রে এমন অস্থিরতা সৃষ্টি করছে। এক্ষেত্রে সরকারের ভূমিকা কী?"


এরপরই বেনজিরভাবে জোটসঙ্গী বিজেপিকে দূষেছে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। পদ্ম শিবিররকে আক্রমণ করে এদিন সমানা-য় লেখা হয়, "পুলিসের সাহায্য নিয়ে নির্বাচনে লড়া ও জেতাটা যখন প্রাথমিক কাজ হয়ে দাঁড়ায়, তখন এ ধরনের স্ফূলিঙ্গ সামনে চলে এসে বড় অগ্নিকাণ্ডে পরিণত হয়...শিবসেনার সঙ্গে লড়াই করার জন্য এরপরেও যথেষ্ট সময় থাকবে। সেনাকে রাজনৈতিকভাবে শেষ করার থেকে স্বরাষ্ট্র বিভাগের তাই উচিত প্রকৃত শত্রুদের সঙ্গে লড়াই করা"।


আরও পড়ুন- আডবাণী পাকিস্তানে গেলে, আমার মুম্বই যেতে সমস্যা কোথায় : জিগনেশ


শিবসেনার মুখপত্রে এদিন বিজেপি সরকারকে সমালোচনা করার জন্য বেশি শব্দ খরচ করা হলেও, একই সঙ্গে প্রকাশ আম্বেদকরকেও হিংসায় মদত দেওয়ার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। প্রকাশের উদ্দেশে সমনা-র বার্তা, "একজন প্রকৃত নেতা সবসময় জনসমষ্টিকে সঠিক অভিমুখে চালিত করে, তাদের উস্কানি দিয়ে হিংসা ছড়ায় না"।