নিজস্ব প্রতিবেদন: শেষ পর্যন্ত ৭০০ পয়েন্ট নীচে থামল সেনসেক্স। নিফটি ২০০ পয়েন্টে। বাজার খোলা থেকে বন্ধ হওয়া পর্যন্ত এক বারও মাথা তুলে দাঁড়াতে পারল না এই দুই সূচক। মুখ থুবড়ে পড়েছে কম-বেশি সব সেক্টরের শেয়ার। গত দু’সপ্তাহে এই প্রথম, দিনের শেষে ৩৫ হাজারের ‘লক্ষ্মণরেখা’ ভাঙল সেনসেক্স। নিফটি দাঁড়াল ১০,৪৮৮ অঙ্কে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাত পোহালেই পাঁচ রাজ্যের বিধানসভার ফলাফল। বিজেপি না কংগ্রেস এ নিয়ে চলছে রাজনৈতিক মহলে তুমুল টানাপোড়েন। এর জেরে দেশীয় বিনিয়োগকারীরাও সন্তর্পণে পা ফেলতে চাইছে। তবে, বিশেষজ্ঞদের যুক্তি, শুক্রবার ওপেক তেল উত্পাদক কমানোর সিদ্ধান্ত নেওয়ার পরই মুখ থুবড়ে পড়েছে বিশ্ব শেয়ার বাজার। ওপেক সিদ্ধান্ত নিয়েছে, জানুয়ারি থেকে তেল উত্পাদন কমাবে তারা। এক ধাক্কায় দিনে ১২ লক্ষ ব্যারেল তেল উত্পাদন কমাতে একমত হয়েছে ওপেক গোষ্ঠীর দেশগুলি। এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাশিয়া। এর ফলে বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।


আরও পড়ুন- উর্জিতের সঙ্গে ইস্তফা ডেপুটি গভর্নর বিরল আচার্যের?


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এ দিন বিএসসি অন্তর্ভুক্ত শেয়ারগুলির ব্যাপক ধস নামায় প্রায় ২,৫২,৪৭৮ কোটি টাকার শেয়ার দিনের শেষে পৌঁছয় ১.৩৭ কোটি টাকাতে। এ দিন প্রায় ৯০০কোটি টাকার শেয়ার বিক্রি করছে বিদেশি বিনিয়োগকারীরা। ব্যাঙ্ক (-১.৯৭শতাংশ), প্রযুক্তি (-১.৪০ শতাংশ), তেল (-৩,৫৪ শতাংশ)-সহ একাধিক সেক্টরে ব্যাপক পতন লক্ষ্য করা যাচ্ছে। গত ২০ নভেম্বর থেকে ক্রমশ পড়ছে টাকার দরও।


আরও পড়ুন- উর্জিতের বিদায়ে প্রাক্তন গভর্নরের প্রশস্তি গেয়ে পরিস্থিতি সামালের চেষ্টা মোদীর


উল্লেখ্য, সোমবার সন্ধে ৬টা নাগাদ ইস্তফা দেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল। তাঁর ইস্তফায় রীতিমতো সরগরম রাজনৈতিক মহল। এর ফলে অর্থনীতির ক্ষেত্রে  নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা। আগামিকালও শেয়ার বাজার টালমাটাল থাকার সম্ভবনা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের।