নিজস্ব প্রতিবেদন: শিবসেনাকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়েই ত্রিদলীয় সরকার হচ্ছে মহারাষ্ট্রে। স্পিকার পদে কংগ্রেস, তবে ডেপুটি স্পিকার শিবাসেনারই। শনিবারই সেনা,   এনসিপি ও কংগ্রেস তিন দলের প্রতিনিধিরা যাচ্ছেন রাজ্যপালের সঙ্গে দেখা করতে।  এনসিপি নেতা শরদ পাওয়ারের দাবি তিন দলের মিলিজুলি সরকার হলেও মাঝপথে তা ভেঙে যাবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অবশেষে মিটতে চলছে মহারাষ্ট্রের  রাজনৈতিক টানাপোড়েন। নির্বাচনী ফলাফলের আঠারোর দিন পরেও  কোনও পক্ষই সরকার গড়তে না পারায় , রাজ্যপাল ভগত্‍ সিং কোশিয়াড়ির সুপারিশে মঙ্গলবার থেকে রাষ্ট্রপতি শাসন জারি হয়। স্বাভাবিকভাবেই নতুন করে নির্বাচনের কথা চলে আসে। এরই মধ্যে শুক্রবার  এনসিপি-র তরফে জানিয়ে দেওয়া  হয়, শিবসেনাকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়েই ত্রিদলীয় সরকার হচ্ছে মহারাষ্ট্রে।



উদ্ধব ঠাকরে না আদিত্য ঠাকরে, মুখ্যমন্ত্রী কে হবে তা নিয়ে মুখ খোলেনি শিবসেনা। তবে শিবসেনা থেকেই যে মুখ্যমন্ত্রী হচ্ছে তা নিয়ে আর কোনও ধোঁয়াশা নেই। এর আগে বৃহস্পতিবার সেনা-  এনসিপি-কংগ্রেস পারস্পরিক আলোচনার মাধ্যমে অভিন্ন কর্মসূচির প্রাথমিক খসড়া প্রস্তুত করে ফেলেছে। সূত্রের খবর মহারাষ্ট্র বিধানসভায় মোট  বিয়াল্লিশ  জন মন্ত্রী হতে পারেন। শিবসেনার প্রস্তাব, ১৬ - ১৪ -১২ হিসাবে দফতর বণ্টন হোক। কংগ্রেসের প্রস্তাব ১৪ - ১৪ -১৪ হিসেবে সমবণ্টন হোক। এ নিয়ে দিল্লিতে রবিবার সনিয়া গান্ধী ও শরদ পাওয়ারের বৈঠক হতে পারে। তার আগে শনিবার রাজ্যপালের সঙ্গে দেখা করতে যাচ্ছেন তিন দলের প্রতিনিধি।  তবে শেষ পর্যন্ত জল কোনদিকে গড়ায় সে দিকে নজর থাকবে রাজনৈতিক পর্যবেক্ষকদের ।