জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখন নিউক্লিয়ার ফ্যামিলির যুগ। পরিবারে সদস্যসংখ্যা অনেক কমেছে। আগেকার দিনের মতো ভাইবোনের সংখ্যা অনেক নয় কোনও পরিবারেই। এখন দুটি সন্তানের বেশি সন্তান নিতে চান না বাবা-মায়েরা। ফলে, পিঠোপিঠি ভাই-বোনের সেই যুগ আর নেই। কিন্তু ছোটবেলায় বাবা-মায়ের বা বাড়ির বড়দের অনুপস্থিতিতে যখন দুই বোন বা দুই ভাই বা ভাই-বোন মিলে খেলাধুলো করতে গিয়ে কেউ যদি সংকটে পড়ে, কোনও ভুল করে ফেলে বা ভয় পায় বা অন্য কোনও কিছু ঘটে তখন অন্যজন সেটা ম্য়ানেজ করতে চেষ্টা করে। তখন এক মধুর মুহূর্ত তৈরি হয়। পরে বড় হলে সেই স্মৃতি মানুষ আস্বাদন করে। বালকবালিকার জগৎটাই অন্যরকম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Covid Case in India: বাড়ছে কোভিড! ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু; সোম-মঙ্গল জুড়ে হাসপাতালগুলিতে মক ড্রিল...


এই কথাটা মাথায় রেখেই মার্কিন যুক্তরাষ্ট্র কানাডা অস্ট্রেলিয়ার মতো দেশ প্রতিবছর সিবলিং ডে পালনের পরিকল্পনা করে। ২০২৩ সালের ১০ এপ্রিল এই দেশগুলিতে সিবলিং ডে পালিত হয়। 


আরও পড়ুন: Vasudha Rohatgi: বিতর্ক! মোদীর পছন্দের আইনজীবীর স্ত্রী কিনলেন ১৬০ কোটির বাংলো...


দিনটি ভাইবোনেদের পরস্পরকে সম্মান জানানোর দিন, তাঁদের পরস্পরের প্রতি সেই মধুর অনুভূতি প্রকাশের দিন, বাল্যস্মৃতি রোমন্থনের দিন। ভারতে সেই অর্থে সিবলিং ডে নেই, তবে এরকম একটি দিন নির্ধারিত রয়েছে-- রাখিবন্ধন। এদিন সমস্ত বোন তাঁদের ভাইয়ের হাতে রাখি বেঁধে দেন, তাঁদের মিষ্টিমুখ করান। আজীবন নিজেদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার অঙ্গীকার করেন। রাখিপূর্ণিমা ছাড়াও রয়েছে ভাইফোঁটার মতো দিন। যেদিন ভাইবোনের মধ্যে নতুন করে মাধুর্য উপভোগের দিন।


বাংলাসাহিত্যে ভাইবোনের নানা ছবি আঁকা হয়েছে। কিন্তু এর মধ্যে সম্ভবত সব চেয়ে মর্মস্পর্শী বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'পথের পাঁচালী'র অপু-দুর্গা চরিত্রদ্বয়। ভাইবোনের মাধুর্যের কথা বললেই সকলের মনে অপু ও দুর্গার কথা মনে না পড়ে পারে না। সাহিত্যের সঙ্গে যোগ হয়েছে চলচ্চিত্রের দৃশ্যায়নও। দুইয়ে মিলে ভাইবোনের জগৎটাকে যে-ভাবে এঁকে দিয়েছে বাঙালির মনের মধ্যে যে, তার হাত থেকে বাঙালির আর নিস্তার নেই। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)