নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিনের একটা ডোজই ( single dose) যথেষ্ট। এতদিন যাঁরা কোভিড থেকে সম্পূর্ণ সুস্থ হয়েছে, তাঁদের অধিকাংশই একটি ডোজ ( single dose) নিয়েছেন। তাঁদের শরীরে দ্রুত তৈরি হচ্ছে অ্যান্টবডি। এমনটাই দাবি করছেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের (Banaras Hindu University) একদল গবেষক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই গবেষকের দল তাঁদের গবেষণার জন্য বেশ কিছু মানুষের সঙ্গে সাক্ষাৎ করেন, যাঁরা করোনা থেকে সদ্য মুক্তি পেয়েছেন। পাশাপাশি আরও বেশ কিছু জনের সঙ্গে দেখা করেন , যাঁরা এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়নি। সেক্ষেত্রে তাঁরা দেখেছেন, ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর কোভিড থেকে সেরে ওঠা ব্যক্তিদের শরীরে দ্রুত অ্যান্টিবডি তৈরি হচ্ছে।  


ANI-কে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের (Banaras Hindu University) Zoology Department-র অধ্যাপক জ্ঞানেশ্বর চৌবে বলেন, “আমরা COVID মুক্ত এবং অসংক্রামিত মানুষের উপর ভ্যাকসিনের প্রভাব নিয়ে পরীক্ষা চালিয়েছি। তাতে দেখা গিয়েছে করোনামুক্ত ব্যক্তিদের শরীরে প্রথম সপ্তাহতেই অ্যান্টিবডি তৈরি হচ্ছে। "


তিনি আরও বলেন,'' প্রথম ডোজ নেওয়ার পর ৯০ শতাংশ অসংক্রামিত মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হতে সময় লাগছে ৩ থেকে ৪ সপ্তাহ।'' 


অধ্যাপক জানিয়েছেন, এই অনুসন্ধানগুলি ভ্যাকসিনের ঘাটতির সমস্যা সমাধানে সহায়তা করতে পারে এবং তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ বিষয়ে চিঠি দিয়েছেন।