জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মশা মারার কামান দেগে ভয়ঙ্কর কাণ্ড। নয়ডার একটি অফিসে ওই বিষাক্ত ধোঁয়ায় জ্ঞান হারান সেখানে কর্মরত ১৬ মহিলা কর্মী। রবিবারের ওই ঘটনার পর তড়িঘড়ি তাদের ভর্তি করা হয়ে হাসপাতালে। মঙ্গলবার তাদের মধ্যে ৯ জনকে ছেড়ে দেওয়া হলেও ৭ জন এখনও ভর্তি। রবিবার গ্রেটার নয়ডার Ecotech-3-তে ওই ঘটনা ঘটে। অফিস চত্বরে মশা মারতে কামান থেকে মশা মারার ধোঁয়া দেওয়া হয়। তার পরেই একের পর এক মহিলা কর্মীরা জ্ঞান হারাতে শুরু করেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- WATCH: জাতীয় সড়কে উলটে গেল মদবোঝাই গাড়ি! হুলস্থুল কাণ্ড জলপাইগুড়িতে


পুলিসের তরফে বলা হয়েছে, তদন্তে দেখা যাচ্ছে মশা মারার ধোঁয়া দেওয়ার পরই একের পর এক মহিলা জ্ঞান হারাতে শুরু করেন। সঙ্গে সঙ্গে তাদের অ্যাসক্লেপিয়াস হাসপাতালে ভর্তি করা হয়। এখনওপর্যন্ত ৯ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন ৭ জন। পুলিসের সঙ্গে আজ ওইসব মহিলাদের কথা হয়েছে। তারা প্রত্যেকেই মাথাধরা ও মাথা ঘুরছে বলে জানিয়েছেন। এনিয়ে এখনও পুলিসের কাছে কোনও অভিযোগ আসেনি।


হাসপাতাল সূত্রে জানা গিয়েছে রবিবার বিকেলে ওই ১৬ মহিলাকর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়। মাথাঘোর ও মাথা ধরার উপসর্গ নিয়ে তারা হাসপাতালে আসেন। আজ তাদের ৯ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকীদের অবস্থা স্থিতিশীল। তবে কয়েকজন শ্বাসপ্রশ্বাসের সমস্যার কথা বলায় তাদের অক্সিজেন দিতে হচ্ছে। 


উল্লেখ্য, মশা মারতে ওই রাসায়নিক ব্যবহার হলেও তা মানুষের জন্যও ক্ষতিকর। সমস্য়া হল, মশা ঠেকাতেও চাই এই ধরনের ওষুধ। সমীক্ষা মতে এই ধরনের ওষুধ মানব শরীরে গেলে শ্বাসকষ্ট, মাথাধরা, ত্বকের ক্ষতি-সহ বেশকিছু সমস্যা হতে পারে। 


এরকম পরিস্থিতি হলে কী করবেন


অনেকসময় পুরসভা বা পঞ্চায়েত থেকে মশা মারতে এই ধরনের স্প্রে করা হয়। দেখা গিয়েছে এতে অনেকেরই চোখ জ্বালা, হাঁচি কাশির মতো সমস্যা দেখা যায়। বেশিরভাগ সময়ে এই সমস্যা গুরুতর না হওয়ায় খুব একটা পাত্তা দিই না। কিন্তু সমস্যা বেশি হলে কী করবেন? এই সময় ওই ধোঁয়ার কাছে যাওয়া ঠিক নয় বা স্প্রে করার কোনও জিনিসে হাত দেওয়া ঠিক নয়। সম্ভব হলে এই সময় মাস্ক ব্যবহার করুন। নিজে যদি এরকম স্প্রে করেন তাহলে ফুলহাতা জামা পরুন। নাক-মুখ ঢেকে রাখুন। কিচেনে এই ধরনের স্প্রে করবেন না। স্প্রে করার পর যদি কোনও সমস্যা অনুভব করেন তাহলে সঙ্গ সঙ্গেই হাসপাতালে যান।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)