নিজস্ব প্রতিবেদন: ভারতে সিপাহি বিদ্রোহ এক তাৎপর্যপূর্ণ ঘটনা। গোটা ভারত সেই প্রথম ব্রিটিশ শাসনের বিরুদ্ধে গর্জে উঠেছিল। হঠাৎই একটি ঘটনার জেরে সেই বিদ্রোহে অংশ নেওয়া সেনারা আরও একবার স্মরণীয় হলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি পাঞ্জাবে সিপাহি বিদ্রোহে অংশ নেওয়া ২৮২ সেনার দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। দেহাবশেষগুলি পাঞ্জাবের অমৃতসরের কাছে অজনালা শহরের এক ধর্মীয় স্থাপনার নীচে খননের সময়ে, মতান্তরে কুয়োর  নীচ থেকে পাওয়া গিয়েছে। ১৮৫৭ সালে বন্দুকের কার্তুজে শূকর ও গরুর মাংসের চর্বি ব্যবহার করা হয়েছে, এ কথা শুনে সেনারা এর প্রতিবাদ করেছিলেন, যা ক্রমে বিদ্রোহে পরিণত হয়েছিল। ইতিহাসবিদদের মতে, এক হিসেবে সেটাই ছিল ভারতের প্রথম স্বাধীনতাযুদ্ধ। 


পাঞ্জাবের অমৃতসরের কাছে একটি নৃতাত্ত্বিক খননকার্যের সময়ে দেহাবশেষ উদ্ধারের এই ঘটনা ঘটে। পাঞ্জাব বিশ্ববিদ্যায়ের নৃতত্ত্ববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডক্টর জে এস সেহরাওয়াত বলেন, এই সেনারা ১৮৫৭ সালে ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম স্বাধীনতাসংগ্রামে অংশ নিয়েছিলেন। 


পাশাপাশি এই নৃতাত্ত্বিক আরও বলেন, গবেষণা বলছে, সেনারা কার্তুজে শূকর ও গরুর চর্বি ব্যবহারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। উদ্ধার হওয়া মুদ্রা, মেডেল, ডিএনএ গবেষণা, রেডিও-কার্বন পরীক্ষা ও অন্যান্য সমস্ত বিষয় পর্যালোচনা করে যা দাঁড়াচ্ছে তা সেই দিকেই ইঙ্গিত করছে।


আরও পড়ুন: Cyclone Karim: ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বইবে হাওয়া? দুর্দান্ত করিম নিয়ে সর্বশেষ কী জানাচ্ছেন আবহাওয়াবিদেরা?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)