নিজস্ব প্রতিবেদন: দিন দিন বাড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরাধের সংখ্যা। ছড়ানো হচ্ছে গুজব, উস্কানিমূলক খবর। নবীন প্রজন্মের উপরেও প্রভাব পড়ছে সোশ্যাল মিডিয়ার খারাপ দিকগুলির। এমন অবস্থায় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির সঙ্গে যুক্ত করা হোক আধার কার্ড। সামাজিক যোগাযোগ মাধ্যমকে ঘিরে অপরাধ কমাতে সুপ্রিম কোর্টে সওয়াল করলেন অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল। জাতীয় স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন তিনি।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন বেনুগোপাল বলেন, 'ব্লু হোয়েলের মতো মারাত্মক গেম ছড়ায়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। কারা এর পেছনে আছে, তার কোনও হদিশই নেই কারও কাছে।' তাঁর মতে, পরিস্থিতির মোকাবিলায় প্রতিটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ভেরিফিকেশন করা উচিত সরকারের। বেনুগোপাল মনে করেন, আধার কার্ডের সঙ্গে যোগ করা উচিত প্রতিটি ব্যক্তির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। আধার কার্ডের সঙ্গে সোশ্যাল মিডিয়া যুক্ত করা হলে কমবে ফেক অ্যাকাউন্টের সংখ্যা। এর পাশাপাশি প্রতিটি মেসেজের প্রেরক কে, তার তথ্য থাকবে সরকারের কাছে।



ফেসবুক, হোয়াটসঅ্যাপের সিনিয়র আইনজীবী মুকুল রহতোগি ও কবিল সিব্বল সওয়াল করেন, এটা আন্তর্জাতিক বিষয়। এটা দেশের নীতির সঙ্গে যুক্ত ব্যাপার। কেন্দ্রীয় সরকার কোনও সিদ্ধান্ত না নিলে হাইকোর্ট মত দিতে পারে না। তাঁরা আরও বলেন,'বিষয়টি নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা করছে কেন্দ্র। মাদ্রাস হাইকোর্টের রায়ের আগে এনিয়ে নীতিমালা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। একই বিষয়ে বিভিন্ন হাইকোর্ট একেক রকম রায় দিক, সেটা আমরা চাই না।' 


হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে জানিয়ে দিয়েছে, তাদের বার্তাগুলির উপরে কোনওভাবেই নজর রাখা সম্ভব নয়।       


আরও পড়ুন- এনআরসি-র প্রভাব পড়বে বাংলাদেশে? ভারতের অভ্যন্তরীণ বিষয়, ঢাকায় জবাব বিদেশমন্ত্রীর