ওয়েব ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারের জের। আর তাতেই দিওয়ালিতে কমল চিনের তৈরি পণ্যের বিক্রি। এবারের দীপাবলীতে চিনের তৈরি মালপত্র বিক্রি ৬০ শতাংশ কমেছে বলে জানিয়েছে ভারতের বণিকদের সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- নতুন করে ছয় লক্ষ ডেবিট কার্ড দেওয়া শুরু করল এসবিআই


বেশ কয়েকদিন ধরেই চিনা পণ্যের বয়কট করার আবেদন জানিয়ে, হোয়াটসঅ্যাপ- ফেসবুক থেকে নানা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে প্রচার শুরু হয়। উরি হামলা, সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকার পর চিনের ভূমিকায় দেশে অসন্তোষ তীব্র হয়। চিনা পণ্য বয়কটের আবেদনটা খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। চিনের তৈরি বাজি ফাটালে শ্বাসকষ্ট হতে পারে, এমন প্রচারও শুরু হয়।  


আরও পড়ুন- ভোপালের জেল থেকে পালাল আট সিমি জঙ্গি


দিল্লি, মুম্বই, আমেদাবাদ সহ দেশের ২০টি শহর থেকে পাওয়া পরিসংখ্যানের ভিত্তিতে যে রিপোর্ট দিয়েছে বণিক সংগঠনটি তা বেশ অবাক করা। এই সমীক্ষায় দেখা যাচ্ছে, চিনের লাইটের পরিবর্তে অনেকেই এবার দিওয়ালিতে মাটির প্রদীপ, প্লাস্টিক দিয়ে ঘর সাজিয়েছেন। আর এর প্রভাবে চিনা পণ্যের বিক্রি কমে গিয়েছে। শুধু ক্রেতারা নন দেখা গিয়েছে লাভের কথা ছেড়ে অনেক বিক্রেতাও চিনা পণ্য বিক্রি করতে রাজি হননি। মেক ইন ইন্ডিয়া ব্যানার লাগিয়েও অনেক বিক্রেকা বাজিমাত করার চেষ্টা করেছে। ভারতে তাদের পণ্যসামগ্রী বয়কটের ডাকে ক্ষুব্ধ বেজিং।