নিজস্ব প্রতিবেদন: কয়েক দিন আগেই বিশ্বের শীতলতম ও উচ্চতম বেসক্যাম্প পরিদর্শন করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সিয়াচেনে কর্মরত জওয়ানরা শনিবার দেখালেন শত্রুপক্ষ তো দূর প্রকৃতির সঙ্গে পাল্লা দিয়ে কীভাবে লড়াই চালাচ্ছেন তাঁরা। একটি ভিডিয়োও প্রকাশ করেন তাঁরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, প্রতিদিনের জীবনধারণের জন্য যে খাদ্যসামগ্রী ব্যবহার করা হয়, সেগুলো এতটাই জমে গিয়েছে, হাতুড়ি দিয়েও ভাঙা যাচ্ছে না। তিন জওয়ান প্যাকেট ছিঁড়ে দেখান, তরল জুস কীভাবে শক্ত ইটে পরিণত হয়েছে। ছুরি দিয়েও কাটা যাচ্ছে না। টমেটো, আলু জমে বরফ। এমনকি ডিমকে হাতুড়ি দিয়ে মারলেও ফাটছে না। এই ভিডিয়ো দেখিয়ে জওয়ানরা ‘বিরক্তি’-ও প্রকাশ করেন। বলেন, “জীবন নরকে পরিণত হয়েছে।”



জওয়ানদের এই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়। তাঁদের দুঃসাহসিক জীবনকে কুর্ণিশ জানান নেটিজেনরা। সেখানে তাপমাত্রা প্রায় মাইনাস ৪০ ডিগ্রি। প্রায় ২০ হাজার ফুট উঁচুতে এই বেসক্যাম্পে প্রতিদিনই বরফঝড়, তুষার প্রদাহ (ফ্রস্টবাইট)-এর সঙ্গে যুজতে হয় জওয়ানদের। তার সঙ্গে তুষার ধসের ঘটনাও নিত্যদিনের। এমতাবস্থায় তাদের কাজে সর্বদাই অটল রয়েছে সেনা। তবে, সোশ্যাল মিডিয়ায় এ ভাবে ভিডিয়ো করে তাদের পরিস্থিতির কথা জানানোয় নজিরবিহীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।