জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস কর্মীদের উপস্থিতিতে, মল্লিকার্জুন খাড়গে দেশের প্রাচীনতম দল কংগ্রেসের প্রধানের দায়িত্ব তুলে নিয়েছেন বুধবার। এই দায়িত্বকে তার জন্য 'কাঁটার মুকুট' বললে অত্যুক্তি হবে না, কারণ তিনি আগামিদিনে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। খাড়গে দায়িত্ব নেওয়ার সময় প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধীও এই চ্যালেঞ্জের কথা উল্লেখ করেন। সেই সঙ্গেই তিনি জানিয়ে দিলেন কংগ্রেসের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ কী। সোনিয়া গান্ধী বলেন, 'পরিবর্তনই পৃথিবীর নিয়ম। এই পরিবর্তন জীবনের প্রতিটি ক্ষেত্রেই ঘটে এবং হতেই থাকবে। আজ কংগ্রেসের সামনে অনেক চ্যালেঞ্জ। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল গণতান্ত্রিক মূল্যবোধের সামনে যে সঙ্কট তৈরি হয়েছে তা সফলভাবে মোকাবিলা করা’।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তিনি আরও বলেন, 'আমি আত্মবিশ্বাসী যে, দলের সকল কর্মী এবং নেতা মিলে এমন একটি শক্তিতে পরিণত হবে, যা আমাদের মহান দেশের সামনের চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করতে সক্ষম হবে’।


প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী আরও বলেছেন, 'কংগ্রেস অতীতেও বড় সংকটের মুখোমুখি হয়েছে, কিন্তু দল কখনও হাল ছাড়েনি। সবাইকে ঐক্যবদ্ধভাবে, সংকল্প নিয়ে এগিয়ে যেতে হবে।


কংগ্রেস সভাপতির দায়িত্ব নেওয়ার পর মল্লিকার্জুন খাড়গে বলেন, 'এটি আমার জন্য একটি আবেগপূর্ণ মুহূর্ত, একজন শ্রমিকের ছেলে এবং একজন সাধারণ কর্মীকে দলের সভাপতি করার জন্য আমি কংগ্রেসম্যানদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই’। তিনি আরও বলেন, 'আমি জানি এটি একটি কঠিন সময়, কংগ্রেসের প্রতিষ্ঠিত গণতন্ত্র পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। কংগ্রেস মিথ্যা ও ঘৃণার চক্র ভাঙবে। যারা দলের সঙ্গে যুক্ত নন কিন্তু গণতন্ত্র বাঁচাতে চান, আমি তাদের আহ্বান জানাই সঙ্গে আসার জন্য’।


মল্লিকার্জুন খড়গে 'ভারত জোড়ো যাত্রা' শুরু করার জন্য রাহুল গান্ধীর প্রশংসা করেছেন এবং বলেছেন যে ‘এই যাত্রা দেশে নতুন শক্তি সঞ্চার করছে। উদয়পুর সংকল্প পত্রে, ৫০ বছরের কম বয়সী ব্যক্তিদের হাতে ৫০ শতাংশ দলীয় পদ হস্তান্তর করার প্রস্তাবটি বাস্তবায়িত হবে’।


আরও পড়ুন: প্রায় তৈরি রাম মন্দির! জেনে নিন কবে খুলবে দর্শনের জন্য


মল্লিকার্জুন খাড়গেকে শুভেচ্ছা জানিয়ে, প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী আশা প্রকাশ করেছেন যে তাঁর নেতৃত্বে দল অনুপ্রেরণা পাবে এবং আরও শক্তিশালী হয়ে উঠবে। তিনি বলেন, 'সত্যি বলতে আমি স্বস্তি পেয়েছি। এত বছর ধরে আপনারা যে ভালোবাসা ও সম্মান দিয়েছেন তা আমার জন্য গর্বের বিষয়। জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত এটা অনুভব করবো’।


তিনি আরও বলেন, ‘এই সম্মানও ছিল বিশাল দায়িত্ব। নিজের সামর্থ্য অনুযায়ী যতটুকু সম্ভব করতে পেরেছি। আমি এই দায়িত্ব থেকে মুক্তি পাব এবং এই বোঝা আমার মাথা থেকে সরে যাবে তাই আমি স্বস্তি বোধ করছি। এখন এই দায়িত্ব এসে পড়েছে খাড়গে জির উপর’।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)