নিজস্ব প্রতিবেদন: এই প্রথম পরীক্ষামূলকভাবে ভারতের আকাশে উড়স জৈব জ্বালানি চালিত বিমান। পূর্ব ঘোষণা মতো সোমবার দেরাদুন বিমানবন্দর থেকে স্পাইসজেটের বোম্বাইডার কিউ৪০০ বিমানটি আকাশে ওড়ে। ৪৫ মিনিটের যাত্রা শেষে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে সেই বিমান। ভারতে অসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে এই পরীক্ষাকে যুগান্তকারী বলছেন গবেষকরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেরাদুনের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ পেট্রোলিয়ামের গবেষণাগারে তৈরি হয়েছে বিমানের জন্য বিশেষ ধরণের জৈব জ্বালানি। এতদিন ভারতে ডিজেল বা পেট্রোলের সঙ্গে জৈব জ্বালানি মেশানোর চল থাকলেও জৈব জ্বালানিতে বিমান ওড়ানোর চেষ্টা এই প্রথম। 


 



বিমানের জন্য জৈব জ্বালানি তৈরি হয়েছে বিভিন্ন পচনশীল বর্জ্য ও আখের ছিবড়া থেকে। নতুন এই প্রযুক্তি ব্যবহার করা গেলে বিমানের জ্বালানির খরচ অনেকটা কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার ফলে সস্তা হবে বিমানযাত্রা। 


এদিন বিমানটিকে ওড়ার সংকেত দেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত। দিল্লি বিমানবন্দরে বিমানটিকে স্বাগত জানান কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এদিনের সফল পরীক্ষামূলক উড়ানের জন্য সংশ্লিষ্ট সমস্ত দফতরকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন তিনি।


দেরাদুনের গবেষণাগারের প্রধান অনিল সিন্হা জানিয়েছেন, ২০ জনের দল বিমানের জন্য জৈব জ্বালানি তৈরির প্রযুক্তি তৈরি করেছেন। এখনো এর বাণিজ্যিক ব্যবহারের সিদ্ধান্ত হয়নি। তবে এদিনের সাফল্যের পর আমরা আরও বেশি পরিমাণে এই জ্বালানি তৈরির পরিকাঠামো তৈরির দিকে এগোব।' 


প্রধানমন্ত্রীর ভাষণের জন্যই বাজপেয়ী ১৬ অগাস্ট পৃথিবী ছেড়ে চলে গেলেন : সঞ্জয় রাউত


 



এদিনের উড়ানে মোট ৪৫০ লিটার জৈব জ্বালানি ব্যবহার করা হয়। যা তৈরি করা হয়েছে জাত্রোফা গাছের বীজ থেকে। এছাড়া এই জ্বালানি তৈরিতে ব্যবহার করা হয়েছে অন্যান্য বর্জ্য।