ওয়েব ডেস্ক: আদালতের নির্দেশের পর সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ঘরোয়া বিমান‌যাত্রায় চেক ইন লাগেজের ভাড়া কয়েক গুণ বাড়িয়ে দিল স্পাইসজেট। ১৫ কেজির বেশি লাগেজ নিলেই এবার থেকে গুণতে হবে মোটা টাকা। শুক্রবার সংস্থার তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘরোয়া বিমান‌যাত্রার ক্ষেত্রে ডিজিসিএর নির্দেশ মেনে ১৫ কিলোগ্রাম প‌র্যন্ত লাগেজে ‌যাত্রীদের থেকে বাড়তি কোনও ভাড়া আদায় করতে পারে না বিমানসংস্থাগুলি। ১৫ - ২০ কিলোগ্রাম প‌র্যন্ত প্রতি কেজিতে ১০০ টাকা করে ভাড়া আদায়ের অনুমতি দিয়েছিল ডিজিসিএ। কিন্তু শেষ ডিজিসিএর সেই নির্দেশ খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। এর পরই বিমানে অতিরিক্ত লাগেজে ভাড়াবৃদ্ধি সময়ের অপেক্ষা বলে মনে করছিলেন বিশেষজ্ঞরা। হলও তাই।


স্পাইসজেটের তরফে জানানো হয়েছে, ১৫ - ২০ কিলোগ্রাম প‌র্যন্ত ওজনের চেক ইন লাগেজের ক্ষেত্রে দিতে হবে অতিরিক্ত ১,৪২৫ টাকা। আগে মাত্র ৫০০ টাকা দিয়েই কাজ মেটানো ‌যেত।  ২০-৩০ কিলোগ্রাম ওজনের ক্ষেত্রে দিতে হবে বাড়তি ২,৮৫০ টাকা। আগে দিতে হত ২,০০০ টাকা। ৩০-৪৫ কিলোগ্রাম চেক ইন লাগেজের ক্ষেত্রে ৪,২৭৫ টাকা, ৪৫ - ৬৫ কিলোগ্রামের ক্ষেত্রে ৫,৭০০ টাকা ও ৬৫ - ৯৫ কিলোগ্রামের ক্ষেত্রে ৮,৫৫০ টাকা দিতে হবে। 


ওপরের স্তরে ভাড়াবৃদ্ধি কম হলেও মূলত কোপ পড়বে ১৫ - ২০ কিলোগ্রাম ওজনের চেক ইন লাগেজের ক্ষেত্রে। ‌যদিও ইন্ডিয়ার এয়ারলাইনসের তরফে জানানো হয়েছে ২৫ কিলোগ্রাম প‌র্যন্ত চেক ইন লাগেজ বিনামূল্যে নিয়ে ‌যেতে পারবেন ‌যাত্রীরা। সেজন্য কোনও অতিরিক্ত মূল্য দিতে হবে না তাঁদের।