ওয়েব ডেস্ক: বেসরকারি ব্যাঙ্কগুলির মতো অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমান টাকা না রাখলে তার উপর জরিমানা চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । আবার গ্রাহকদের জন্য নতুন নিয়ম চালু করল এসবিআই । তবে এবার স্টেট ব্যাঙ্কের নতুন নিয়মে গ্রাহকদের মাথায় অতিরিক্ত বোঝা চাপতে চলেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এতদিন পর্যন্ত বছরে ১টি করে ৫০ পাতার চেকবুক বিনামূল্যে দিত স্টেট ব্যাঙ্ক । বছরে ১টির বেশি চেকবই লাগলে তা কিনতে হত গ্রাহকদের। তবে এবার বিনামূল্যে চেকবই দেওয়ার ব্যবস্থা বন্ধ করে দিল এসবিআই । পরিবর্তে গ্রাহকদের জন্য নতুন নিয়ম জারি করেছে। গ্রাহকদের চেকবই পেতে গেলে তা কিনে নিতে হবে। আগামী ১ জুন থেকে স্টেট ব্যাঙ্কের গ্রাহক হলে এখন থেকে প্রতিটি চেকের জন্য আপনার খরচ হবে ৩ টাকা। এবং তার সঙ্গে যুক্ত হবে সার্ভিস ট্যাক্স। মিলবে ১০, ২৫ ও ৫০ পাতার চেক বই। ১০ পাতার চেক বইয়ের দাম ৩০ টাকা। সঙ্গে লাগবে সার্ভিস ট্যাক্স। ২৫ পাতার চেক বইয়ের দাম ৭৫ টাকা। যুক্ত হবে সার্ভিস ট্যাক্স । আর ৫০ পাতার চেক বইয়ের দাম ১৫০ টাকা। তার ওপরও দিতে হবে সার্ভিস ট্যাক্স ।


এখানেই শেষ নয়। গ্রাহকদের জন্য স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে রয়েছে আরও নতুন নিয়ম । ব্যাঙ্ক হোক বা এটিএম, এখন থেকে স্টেট ব্যাঙ্কে প্রতিমাসে বিনামূল্যে টাকা তোলা যাবে শুধুমাত্র ৪ বার। ৪ বারের পর ব্যাঙ্কে গিয়ে টাকা তুললে প্রতিবার দিতে হবে ৫০ টাকা করে। এবং এর সঙ্গে দিতে হবে সার্ভিস ট্যাক্সও। ৪ বারের পর এসবিআই –এর  এটিএমে টাকা তুললে প্রতিবার কাটা হবে ১০টাকা করে। সঙ্গে সার্ভিস ট্যাক্স । অন্য এটিএমের ক্ষেত্রে তা বেড়ে হয়েছে ২০ টাকা এবং অবশ্যই দিতে হবে সার্ভিস ট্যাক্স । তবে এই নিয়ম বেসিক সেভিংস অ্যাকাউন্ট (গরিব মানুষদের জন্য বা গ্রামাঞ্চলে) ক্ষেত্রে প্রযোজ্য।


বিশ্বের সবথেকে ঠাণ্ডা মাথার ক্রিকেটার ধোনি নন, বোল্টের কাছে অন্য একজন


ডাউনলোড স্পীডে সবাইকে পিছনে ফেলে তালিকার শীর্ষে জিও