নিজস্ব প্রতিবেদন: হোন না অনুষ্ঠানের প্রধান অতিথি। সেই মঞ্চ থেকে দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কোনও দেশ মন্তব্য করলে যে বরদাস্ত নয় তা বুঝিয়ে দিল মোদী সরকার। ইসলামিক রাষ্ট্রগুলির সংগঠন OIC-তে ভারতের কাশ্মীরনীতির বিরোধিতা করে গৃহীত প্রস্তাবের কড়া সমালোচনা করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এই অনুষ্ঠানে একদিন আগেই প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ করেছিলেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



গত শুক্রবার আবু ধাবিতে অরগানাইজেশন অফ ইসলামিক করপোরেশন বা OIC-র সম্মেলনে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সেখানে নাম না করে পাকিস্তানে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে বলেন তিনি। এমনকী এব্যাপারে অন্যান্য ইসলামিক রাষ্ট্রগুলির ভারতের পাশে দাঁড়ানো উচিত বলেও জানান সুষমা। বলেন, মানবতার স্বার্থে উপমহাদেশে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এখনই একজোট হওয়া দরকার সব দেশের। 


কাউন্সেলিংয়ের পর শীঘ্রই বায়ুসেনায় ফিরছেন উইং কমান্ডার অভিনন্দন


এর পর দিনই OIC-র সম্মেলনে কাশ্মীর নিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে বলা হয়েছে, ২০১৬ - সালের পর থেকে কাশ্মীরে লাগামছাড়া আগ্রাসী হয়ে উঠেছে ভারত। 


দেশে ফিরে OIC-তে গৃহীত এই প্রস্তাবের কড়া নিন্দা করলেন সুষমা। বিদেশমন্ত্রকের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেখানকার নিরাপত্তাও ভারতের নিজস্ব ব্যাপার।'


বলে রাখি, বিশ্বের ৫৭টি ইসলামিক দেশের সংগঠন OIC-র প্রতিষ্ঠাতা সদস্য পাকিস্তান। এবছর ভারত - পাক উত্তপ্ত পরিস্থিতির মধ্যে সুষমা স্বরাজকে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানোয় বৈঠক বয়কট করেছে পাকিস্তান।