নিজস্ব প্রতিবেদন: স্বাদ হারিয়েছেন। গন্ধ নাকে আসছে না। হতে পারে করোনা। এবার কোভিড-১৯ ভাইরাসের উপসর্গে সামিল হয়ে গেল স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো। শনিবার করোনার উপসর্গ নিয়ে প্রকাশিত হয়ে একটি তালিকা। তাতে উল্লেখ রয়েছে ৯টি উপসর্গে। তাতে রয়েছে জ্বর, কাশি, ক্লান্তি, শ্বাসকষ্ট, গলা ব্যথা, পেশীর যন্ত্রণা, নাক থেকে জল ও ডায়েরিয়া।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা বলছে, ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে সংক্রমণ ছড়াতে পারে হাঁচিকাশির মাধ্যমে। এছাড়া শ্বাসপ্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে ড্রপলেট। কথা বলা, কাশি বা হাঁচির মাধ্যমে ছড়াতে পারে সংক্রমণ। ড্রপলেট মাটিতে পড়লেও করোনা ছড়াতে পারে। কারও হাতে লাগতে পারে ওই ড্রপলেট। তা থেকে চোখ, নাক বা মুখ দিয়ে ঢুকে পড়তে পারে শরীরে।


ষাটোর্ধ্ব ব্যক্তিদের সাবধান থাকতে বলা হয়েছে। তাঁদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়া মধুমেহ, উচ্চ রক্তচাপ বা হৃদ রোগের সমস্যা থাকলে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। কেন্দ্র জানিয়েছে, এখনও পর্যন্ত করোনার টিকা আবিষ্কার হয়নি। সে কারণে চিকিত্সা থেকে আসা অভিজ্ঞতাই কাজে লাগানো হচ্ছে।   


ভারতে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় এদিন বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। সেখানে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, প্রধানমন্ত্রীর সচিবালয়ের প্রধান সচিব, স্বাস্থ্য সচিব, আইসিএমআরের ডিরেক্টর-সহ অন্যান্যরা। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, দেশের বিভিন্ন রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ওই বৈঠকে কথা হয়েছে। এর মধ্যে গুরুত্ব পেয়েছে ৫ রাজ্য। কারণ ওই পাঁচ রাজ্যেই রয়েছে দেশে মোট করোনা আক্রান্তদের দুই তৃতীয়াংশ। আগামী মঙ্গল ও বুধবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।                   


আরও পড়ুন- যুক্তিগ্রাহ্য নয়, নেপালের সংসদে মানচিত্র সংশোধনী বিল পাসে প্রতিক্রিয়া ভারতের