যুক্তিগ্রাহ্য নয়, নেপালের সংসদে মানচিত্র সংশোধনী বিল পাসে প্রতিক্রিয়া ভারতের

শনিবার নেপালের হাউস অফ রিপ্রেজেনটেটিভের নিম্নকক্ষে পাস হয়েছে নয়া মানচিত্র সংশোধনী বিল। 

Updated By: Jun 13, 2020, 11:04 PM IST
যুক্তিগ্রাহ্য নয়, নেপালের সংসদে মানচিত্র সংশোধনী বিল পাসে প্রতিক্রিয়া ভারতের

নিজস্ব প্রতিবেদন: নেপালের সংসদের বিশেষ অধিবেশনে পাস হয়ে গেল সে দেশের সংশোধিত মানচিত্র। নয়াদিল্লির আপত্তিকে পাত্তা না দিয়ে ওই মানচিত্রে যুক্ত করা হয়েছে ভারতীয় ভূখণ্ডের অংশ। নেপাল সরকারের এমন পদক্ষেপ যুক্তিগ্রাহ্য নয় বলে স্পষ্ট করল ভারত সরকার।     

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন,''ভারতীয় ভূখণ্ডের একাংশ নিজেদের মানচিত্র ঢুকিয়ে মানচিত্র সংশোধনী বিল পাস হয়েছে। বিষয়টি আমাদের নজরে রয়েছে। আমাদের ইতিমধ্যেই স্পষ্ট করেছি।'' তিনি আরও বলেন,''ঐতিহাসিক তথ্য বা কোনও প্রমাণের ভিত্তিতে এই পদক্ষেপ করা হয়নি। এটা যুক্তগ্রাহ্য নয়। সীমান্ত সমস্যা নিয়ে আমাদের চলমান আলোচনাপ্রক্রিয়াকেও লঙ্ঘন করা হয়েছে।''

শনিবার নেপালের হাউস অফ রিপ্রেজেনটেটিভের নিম্নকক্ষে পাস হয়েছে নয়া মানচিত্র সংশোধনী বিল। তাতে ভারতের তিন এলাকা- লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে। নেপালের সংসদে ২৭৫ জন সদস্য। বিলের পক্ষে পড়েছে ২৫৮টি ভোট। এমনকি ভারতীয় বংশোদ্ভূত মদেশীয় দলগুলিও সমর্থন করেছে বিলকে। উল্লেখ্য, কালাপানি-সহ ওই তিনটি এলাকার ওপর দিয়ে উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছে ভারত। তাতেই বাধ সেধেছে নেপাল। তাদের দাবি, কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। এনিয়ে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে নেপাল। ভারত এনিয়ে প্রতিবাদ করায় সংসদে বিলাটি আনতে গিয়েও শেষপর্যন্ত তা স্থগিত করে দেওয়া হয়। কিন্তু শেষপর্যন্ত তা আনা হল ও পাসও করিয়ে নেওয়া হল।

 আরও পড়ুন- গাড়ি থামিয়ে দুর্ঘটনাগ্রস্ত মহিলার প্রাথমিক চিকিত্সা করলেন লকেট

.