জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৭১ সালের আগে অসমে আগতদের নাগরিকত্ব। মান্যতা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের। নাগরিকত্ব আইনে ৬-এ ধারাকে মান্যতা সুপ্রিম কোর্টের। অভিবাসীদের নাগরিকত্ব নিয়ে বড় রায় শীর্ষ আদালতের। সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট জানিয়ে দিল,  ১৯৭১ অবধি ভারতে আসা বাংলাদেশিদের নাগরিকত্ব বৈধ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, নাগরিকত্ব আইনের 6A ধারা অনুযায়ী ১৯৬৬ থেকে ১৯৭১  সালের মধ্যে ভারতে প্রবেশকারী বাংলাদেশী শরণার্থীদের ভারতীয় নাগরিক হিসাবে নথিভুক্ত করার অনুমতি দেওয়া হয়েছে। অসম চুক্তিকে স্বীকৃতি দিয়েছে শীর্ষ আদালত। তবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বেঞ্চের এই রায় সহমতের ভিত্তিতে আসেনি। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ৪:১ অনুপাতে, সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে  নাগরিকত্ব আইনের 6A ধারাকে বহাল রাখে। যেখানে ১৯৭১ অবধি অসমে আগত বাংলাদেশি শরণার্থীদের ভারতীয় নাগরিকত্বকে বৈধ বলে স্বীকৃতি দেওয়া হয়। 


যদিও সাংবিধানিক বেঞ্চের সদস্য বিচারপতি জে বি পারদিওয়ালা এর সঙ্গে সহমত হননি। তবে বিচারপতি সূর্য কান্ত, বিচারপতি এমএম সুন্দরেশ এবং বিচারপতি মনোজ মিশ্র সহমত পোষণ করেন। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় রায় ঘোষণা করে বলেন, "কেন্দ্রীয় সরকার এই আইনটিকে অন্যান্য এলাকাতেও প্রসারিত করতে পারত, কিন্তু তা করেনি। কারণ এটি শুধুমাত্র অসমের জন্যই প্রযোজ্য। অসমে আসা অভিবাসীদের সংখ্যা ও সংস্কৃতি ইত্যাদির উপর তাদের প্রভাব, অন্য় জায়গার থেকে অসমে অনেক বেশি। অসমে আসা ৪০ লাখ অভিবাসীর প্রভাব, পশ্চিমবঙ্গে আগত 57 লাখ অভিবাসীর চেয়ে বেশি, কারণ অসমে জমির পরিমাণ পশ্চিমবঙ্গের চেয়ে কম।"


আরও পড়ুন, Justice Symbol in Supreme Court: দেশের আইন 'অন্ধ' নয়! সুপ্রিম কোর্টে বসল ন্যায়ের নতুন মূর্তি...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)