ওয়েব ডেস্ক: স্কুলে যোগাভ্যাস বাধ্যতামূলক করার আবেদন আজ বাতিল করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, "স্কুলে কী পড়ানো হবে সেটা ঠিক করার আমরা (শীর্ষ আদালত) কেউ নই। এটা আমাদের কাজও নয়। আমরা কীভাবে এবিষয়ে নির্দেশ জারি করতে পারি!" সুপ্রিমকোর্টের বিচারপতি এমবি লাকুর এদিন আরও স্পষ্টভাবে বলেন, "শিক্ষার অধিকার অবশ্যই মৌলিক অধিকার। কিন্তু যোগাভ্যাস করার বিষয়টি মৌলিক অধিকার না।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আবেদনকারী তথা আইনজীবী জে.সি. শেঠের উদ্দেশে আজ সুপ্রিমকোর্টের বিচারপতিরা বলেন, স্কুলের পাঠ্যক্রম প্রস্তুত করা তাঁদের কাজ নয়। প্রয়োজন হলে সরকার এবিষয়ে বিশেষজ্ঞদের মতামত নিতে পারে। এবিষয়ে কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি রয়েছে বলে আবেদনকারী দাবি করলেও আদালত কোনও সিদ্ধান্ত জানাতে চায়নি।


ওই আবেদনে বলা হয়েছে, "নাগরিককে স্বাস্থ্য সংক্রান্ত সুবিধা দেওয়ার দায়িত্ব রয়েছে রাষ্ট্রের। বিশেষত শিশু বয়সে ও বয়ঃসন্ধিকালে এর প্রয়োজনীয়তা অপরিসীম।" ফলে, আইনজীবী-আবেদনকারী জে.সি. শেঠ এবং সহআবেদনকারী জি এল ট্যান্ডন (পদ্ম সম্মানপ্রাপ্ত) চেয়েছিলেন যাতে আদালত কেন্দ্রকে নির্দেশ দেয় পাঠ্যক্রমের মধ্যে 'প্রাণায়াম' ও 'আসন'কে অন্তর্ভূক্ত করার, কিন্তু সেপথে হাঁটেনি শীর্ষ আদালত। উল্লেখ্য, এর আগে এই আবেদন নাকচ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তারপরই সুপ্রিম কোর্টের দরজায় কড়া নাড়েন আবেদনকারীরা। গত ২৯শে নভেম্বরে এই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রকে বিষয়টির সঙ্গে সংযুক্ত হয়ে তাদের মত জানাতে বলেছিল সুপ্রিম কোর্ট। অবশেষে আজ বিষয়টিকে নিজেদের 'কাজ নয়' বলে বাতিল করল সুপ্রিম আদালত।