নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টে চার জন নতুন বিচারপতির নিয়োগে অনুমোদন দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নতুন বিচারপতিরা হলেন, হিমাচলপ্রদেশের প্রধান বিচারপতি সূর্য কান্ত, বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি বিআর গবই, ঝাড়খণ্ডের প্রধান বিচারপতি অনিরুদ্ধ বোস ও গোহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি এএস বোপান্না। নতুন নিয়োগের জেরে সুপ্রিম কোর্টের বিচারপতিদের সংখ্যা বেড়ে হবে ৩১। গত পাঁচবছরে সর্বাধিক। বৃহস্পতিবার বা শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেবেন তাঁরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্রের খবর, বিচারপতি অনিরুদ্ধ বোস ও এস বোপান্নার নাম সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে কেন্দ্র। অভিজ্ঞতার বিষয়টি নিয়ে আপত্তি ছিল সরকারের। কিন্তু কেন্দ্রের পুনর্বিবেচনার আর্জি সত্ত্বেও দুজনকে নিয়ে অনড় থাকে কলেজিয়াম। ১২ এপ্রিল কলেজিয়াম অনিরুদ্ধ বোস ও বোপান্নার নাম প্রস্তাব করে। যোগ্যতা ও অভিজ্ঞতা বিচার করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় কলেজিয়াম। 


২০২৫ সালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়ার সম্ভাবনা রয়েছে বিচারপতি গবইয়ের। সেক্ষেত্রে কেজি বালকৃষ্ণণের পর তিনিই হবে সুপ্রিম কোর্টের দ্বিতীয় দলিত প্রধান বিচারপতি। 



কলেজিয়াম জানায়, বোপান্না ও বোসের পদোন্নতির সুপারিশ খারিজ করে কেন্দ্র। তাদের যুক্তি ছিল, আঞ্চলিক প্রতিনিধিত্বের নীতির পরিপন্থী এই সিদ্ধান্ত। কিন্তু কলেজিয়ামের মত সম্পূর্ণ ভিন্ন। 


গতবছর শীর্ষ আদালতে বিচারপতি কেএম জোসেফের নাম নিয়ে সরকার ও কলেজিয়ামের মধ্যে তৈরি হয়েছিল বিরোধ। কিন্তু কলেজিয়ামের সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। অগাস্টে শপথ নেন বিচারপতি জোসেফ। 


আরও পড়ুুন- ফলপ্রকাশের আগের দিন দলের নেতা-কর্মীদের 'চৌকিদার' হওয়ার নির্দেশ রাহুলের