জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দলিত মেধাবী ছাত্র সুযোগ পেয়েছেন আইআইটি (IIT)-তে পড়ার। কিন্তু দিন এনে দিন খাওয়া বাবার সামর্থ্য নেই ছেলের ভর্তির টাকা জোগাড় করা। তবুও তিনি তাঁর সবটা দিয়ে চেষ্টা করেছিলেন সেই টাকা জোগাড় করার। কিন্তু ডেডলাইনের পেরিয়ে যায়। ভর্তি বাতিল হয়ে যায় দলিত ছাত্রের। এরপরই আদালতে এই বিষয়ে মামলা দায়ের করেন ওই ছাত্রের বাবা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, RG Incident|Supreme Court: 'সব পরিষেবাতেই কাজ করতে হবে জুনিয়র ডাক্তারদের', আরজি মামলায় সুপ্রিম-নির্দেশ!


আইআইটি ধানবাদে বিটেক কোর্সে পড়ার সুযোগ পাওয়ার পরেও ভর্তির জন্য নির্দিষ্ট ডেডলাইনের মধ্যে ১৭,৫০০ টাকা না দেওয়ায় ভর্তি হতে পারেনি দলিত ছাত্র অতুল কুমার। এরপরই ছাত্রের বাবা তিন মাস ধরে এসসি/এসটি কমিশন, ঝাড়খণ্ড হাই কোর্ট, মাদ্রাজ হাই কোর্টে ঘোরেন। কিন্তু সেখানে কোনও কাজ না হওয়ায়। তিনি সুপ্রিম কোর্টে আবেদন করেন। সেই মামলার শুনানিতে ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড় বলেন, আমরা এই ধরণের মেধাবী ছাত্রদের হারিয়ে যেতে দিতে পারিনা। এবং ওই ছাত্রকে ভর্তি করার জন্য আইআইটি-কে নির্দেশ দেন। ভারতীয় সংবিধানের ১৪২ অনুচ্ছেদ সুপ্রিম কোর্টকে ন্যায়বিচারের স্বার্থে যেকোনো আদেশ দেওয়ার ক্ষমতা দেয়। সেই ১৪২ অনুচ্ছেদের ক্ষমতা ব্যবহার করেই এ'দিন অতুল কুমারকে আইআইটি ধানবাদকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিটেক কোর্সে ভর্তি নেওয়ার আদেশ দেয় সুপ্রিম কোর্ট, যেটা সে পরীক্ষা দিয়ে নিজের মেধাতেই পেয়েছিল।


এই মামলার বেঞ্চ আরও জানায়, এই ছাত্র পিছিয়ে পড়া সমাজ থেকে উঠে আসছেন। তার বাবা যথাসাধ্য চেষ্টা করেছেন। তাকে ভর্তি থেকে বঞ্চিত করা উচিত নয়। আমরা আইআইটি ধানবাদকে নির্দেশ দিই, যে ব্যাচে সে সুযোগ পেয়েছিল। সেখানেই যেন তাকে ভর্তি নেওয়া হয়। উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের একটি প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা অতুলকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেছে, "অল দ্য বেষ্ট। আচ্ছা কারিয়ে (ভাল কর)"। অতুল বলে, যেন মনে হচ্ছে লাইনচ্যুত ট্রেন আবার তার ট্র্যাকে ফিরে এসেছে। 


আরও পড়ুন, Woman Safety in Agra: মধ্যরাতের 'কামুক' শহরে উর্দিহীন মোহময়ী IPS অফিসার! কে এই সুকন্যা, যাঁর...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)