নিজস্ব প্রতিবেদন: আপনার ১টাকা ফি এখনও দেওয়া হয়ে ওঠেনি। এসে নিয়ে যান। হৃদযন্ত্র বিকল হওয়ার ঘণ্টাখানেক আগে আইনজীবী হরিশ সালভেকে ফোনে বলেছিলেন সুষমা স্বরাজ। আর এক টাকা দেওয়া হল না। আন্তর্জাতিক আদালতে পাকিস্তানে বন্দি ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের মুক্তির দাবিতে সওয়াল করেছেন হরিশ সালভে। তবে এজন্য মাত্র ১ টাকা নিচ্ছেন ভারতীয় আইনজীবী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গতকাল হৃদযন্ত্র বিকল হওয়ার পর বাঁচানো যায়নি সুষমা স্বরাজকে। কিন্তু তার খানিকক্ষণ আগে প্রাক্তন বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছিল হরিশ সালভের। একটি সর্বভারতীয় চ্যানেলে সালভে বলেন, 'রাত ৮.৫০ মিনিটে ওনার সঙ্গে কথা বলেছিলাম। খুব আবেগঘন কথাবার্তা। উনি বলেছিলেন, এসে দেখা করুন। মামলার জেতার পারিশ্রমিক ১টাকা নিয়ে যান। বলেছিলাম, মূল্যবান পারিশ্রমিক নিতে নিশ্চিতভাবে আসব। উনি বলেছিলেন, আগামিকাল ৬টায় আসুন।'       



গত মাসে আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদব মামলায় ভারতকে বড়সড় জয় পাইয়ে দিয়েছিলেন হরিশ সালভে। আদালত জানিয়েছিল, আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে পাকিস্তান। কুলভূষণ যাদবকে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে দেওয়া উচিত ছিল। এর পাশাপাশি সেনা আদালতে তাঁর মৃত্যুদণ্ডের নির্দেশ পুনর্বিবেচনার নির্দেশও দেওয়া হয়। 


কুলভূষণ যাদবকে ছাড়িয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কুলভূষণের পরিবারের সঙ্গে দেখা করেছেন। আন্তর্জাতিক আদালতে মামলার খুঁটিনাটির ব্যাপারে খেয়াল রেখেছিলেন প্রাক্তন বিদেশমন্ত্রী। আন্তর্জাতিক আদালতে ভারতের বিশাল জয়ে আপ্লুত হয়ে করেছিলেন টুইট। 
            
মঙ্গলবার রাতে হার্ট আট্যাকের পর সুষমা স্বরাজকে ভর্তি করা হয়েছিল এইমসে। কিন্তু বাঁচানো যায়নি তাঁকে। তাঁর মৃত্যুর পর শোকস্তব্ধ গোটা দেশ। বাজপেয়ী জমানায় কেন্দ্রীয়মন্ত্রী থেকে ইউপিএ আমলে ১০ বছর বিরোধী নেত্রীর ভূমিকা পালন করেছেন সুষমা স্বরাজ। একটা সময়ে দেশের প্রধানমন্ত্রী হিসেবে তাঁর নামও ভেসে উঠেছে। নরেন্দ্র মোদীর প্রথম সরকারে বিদেশমন্ত্রী হয়েছিলেন সুষমা। কিন্তু সাউথব্লকে নিজেকে বেঁধে রাখেননি। বরং হয়ে উঠেছিলেন, সকলের 'মন্ত্রী'। বিশ্বের সব প্রান্তের ভারতীয়দের দিকে বাড়িয়ে দিয়েছিলেন সহযোগিতার হাত। এমনকি পড়শি পাকিস্তানিদেরও চিকিত্সা ভিসার ব্যবস্থা করে দিয়েছিলেন সুষমা স্বরাজ। 


আরও পড়ুন- দরজায় কড়া নাড়লেই এক ডাকে সাড়া দিতেন...