নিজস্ব প্রতিনিধি : ২০১৪-র রিপোর্টে পরিষ্কার বলা ছিল, প্রতি প্রতি বছর ১৯৯ মিলিয়ন মানুষ ডায়েরিয়ায় আক্রান্ত হন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছিল, স্বাস্থ্যকর শৌচালয়ের অভ্যস্ত হতে পারলে ডায়েরিয়ার প্রকোপ থেকে সম্পূর্ণ মুক্ত সম্ভব। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  প্রথা ভেঙে ভারতকে ‘এসটিএ-১’ ম‌র্যাদা ট্রাম্প প্রশাসনের


খোলা জায়গায় মল-মূত্র ত্যাগ করার অভ্যাস থেকে ডায়েরিয়ার প্রকোপ বাড়ে। এই ব্যাপারে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কেন্দ্রীয় সরকার স্বচ্ছ ভারত অভিযান প্রকল্প শুরু করেছিল। জনসচেতনা যে এই প্রকল্পের মাধ্যমে গত কয়েক বছরে রেকর্ড হারে বেড়েছে, তা জানিয়ে গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের দাবি, ২০১৯ অক্টোবর পর্যন্ত স্বচ্ছ ভারত অভিযানের জন্য তিন লক্ষ ভারতীর ডায়েরিয়া আক্রান্ত হয়ে মৃত্যুর হাত থেকে বাঁচবে। 


আরও পড়ুন-  হরিয়ানায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে একজনের মৃত্যু


স্বচ্ছ ভারত মিশন (গ্রামীণ) প্রকল্প থেকে আদৌ এদেশের মানুষের কোনও উপকার হয়েছে? এই প্রশ্নের উত্তর খুঁজতেই একটি সমীক্ষা চালিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাতে দেখা গিয়েছে, গত কয়েক বছরে এদেশের গ্রাম-গঞ্জের মানুষের মধ্যে স্বাস্থ্যকর শৌচাগার ব্যবহারের ঝোঁক বেড়েছে। ফলে কমেছে ডায়েরিয়া আক্রান্তের হার। খোলা মাঠে মল-মূত্র ত্যাগ করার ফলে মানুষের মধ্যে আরও অনেক রকম রোগভোগের আশঙ্কা বাড়ে। কিন্তু স্বচ্ছ ভারত মিশন-এর ফলে আগের থেকে এখন বছরে গড়ে ১৪ মিলিয়ন বেশি মানুষ স্বাস্থ্যকর পরিবেশে জীবন যাপন করেন।