ওয়েব ডেস্ক: কালো টাকা ও করফাঁকির মোকাবিলায় সুইৎজারল্যান্ডের সহ‌যোগিতা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ফেললেন নরেন্দ্র মোদী। ভারত সফরে আসা সুইস প্রেসিডেন্ট ডরিস লিউথর্ড এব্যাপারে ভারতকে সবরকম সাহা‌য্যর প্রতিশ্রুতি দিয়েছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্ষেপণাস্ত্র প্র‌যুক্তি নিয়ন্ত্রক গোষ্ঠীতে ভারত প্রবেশ করেছে। ভারতের দাবিকে জোরালোভাবে সমর্থন করেছিল সুই‌ৎজারল্যান্ড। পরমাণু সরবরাহকারী গোষ্ঠীতে ভারতের সদস্যপদের দাবিরও পাশে দাঁড়িয়েছে তাঁর দেশ। এজন্য লিউথর্ডকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয়দের কালো টাকা সুইস ব্যাঙ্কে জমা থাকে বলে দীর্ঘদিনের অভি‌যোগ। এনিয়ে দুদেশের মধ্যে চুক্তিও হয়েছে। ২০১৯ সালের মধ্যে ভারতের সঙ্গে তথ্য বিনিময় করতে সম্মত হয়েছে ইউরোপের এই দেশ। ডরিস লিউথর্ডের কথায়, "২০১৮ সালেই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করছি। ২০১৯ সালের আগে আর্থিক তথ্য বিনিময় করা ‌যাবে।" 


 প্রধানমন্ত্রী বলেন,"আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনাই গোটা বিশ্বের কাছে চ্যালেঞ্জ। এবিষয়ে ভারত ও সুইৎজারল্যান্ড পরস্পরকে সহ‌যোগিতা করে ‌যাবে।" এরইসঙ্গে দুদেশের মধ্যে বিনিয়োগ বাড়ানো নিয়েও কথা হয়েছে মোদী ও লিউথর্ডের।      


আরও পড়ুন, মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে লাভবান দেশ, তথ্য তেমনটাই বলছে