নিজস্ব প্রতিবেদন: বাজেটে নতুন যে ওয়েজ কোড Wage Code0-এর কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, তা কার্যকর হলেই কোপ পড়বে টেক হোম স্যালারিতে৷ শুধু তাই নয়, অবসরকালীন সঞ্চয় অর্থাৎ পিএফও কমে যাবে। নতুন নিয়মানুযায়ী, পে স্লিপে allowances ও compensation ৫০ শতাংশের বেশি দেখানো যাবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকার বেশি বেতন জমা পড়লে এই নতুন নিয়মের আওতায় চলে আসবে। সাধারণত, চাকরিজীবীরা অবসরকালীন সঞ্চয় বেশি রাখেন। আপনিও যদি ভাবেন যে বেশি করে পিএফ কাটিয়ে রাখবেন যাতে শেষ বয়সে সমস্যায় পড়তে না হয়, তাহলে একটু হিসেব করে নিন। গত বছর বাজেটে প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক ঊর্ধ্বসীমা ছিল ৭.৫ লক্ষ টাকা।  এবারের বাজেটে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকার বেশি জমা হলে, টাকা তোলার সময় সেখান থেকে কর কাটা হবে বলে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷


কর্মচারী মোট যা বেতন পান তার অন্তত ৫০ শতাংশ হতে হবে basic pay. অর্থাত্ Total Pay-এর অর্ধেক basic pay এবং বাকিটা allowances ও compensation হিসাবে থাকতে হবে।


 নতুন ওয়েজ কোড অনুযায়ী, মাসের শেষে হাতে আরও কম টাকা পাবেন কর্মচারীরা। তবে,  কর্মচারীর মোট বেতনের মধ্যে ভাতার অংশ ৫০ শতাংশের বেশি হওয়া চলবে না৷ অর্থাৎ নতুন এই নিয়ম মানতে গিয়ে কর্মচারীদের মূল বেতন (Basic) বাড়াতে হবে কোম্পানিকে৷ 


অর্থাৎ ২০২১ সালের বাজেট অনুযায়ী, আপনার বেতন থেকে বেশি পি এফ কাটা হবে। যা জমা হবে অবসরকালীন সঞ্চয়ে। যদি সেখানে বছরে আড়াই লক্ষ টাকা ছাড়িয়ে যায়, তাহলে পিএফ তোলার সময় Tax  দিতে হবে আপনাকে। যা মোট পিএফ থেকে কেটে নেওয়া হবে ।