নিজস্ব প্রতিবেদন: "প্রতিশ্রুতি ভঙ্গ করেছে তালিবান। দোহা বৈঠকে যে কথা তারা দিয়েছিল, তা রাখেনি। পরিস্থিতি ভয়ানক।" সর্বদল বৈঠকে ঠিক এই ভাবেই আফগান পরিস্থিতি ব্যাখ্যা করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে কেন্দ্র এখনও পর্যন্ত কী কী ব্যবস্থা নিয়েছে? কীভাবে তাঁদের ফিরিয়ে আনা হয়েছে, তাও এদিন জানান বিদেশ মন্ত্রী। তিনি বলেন, "আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। ভারতীয়দের ফেরাতে যেকোনও সাহায্য করবে নয়াদিল্লি।" সূত্রের খবর, বিদেশমন্ত্রীর থেকে সমস্ত তথ্য পেয়ে অনেকটাই সন্তুষ্ট বিরোধীরা। বিরোধী নেতারা নাকি বিদেশমন্ত্রীকে শুভেচ্ছাও জানিয়েছেন।


আরও পড়ুন: Nazia Elahi Khan: আইনজীবী পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগ, গ্রেফতার BJP-র মহিলা সদস্য


জানা গিয়েছে, আফগানিস্তান থেকে সাধারণ মানুষকে বের করে আনতে কাজ করছে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারার মতো বিমান সংস্থা। ভারত ছাড়াও নাগরিকদের তাজিকিস্তান, কাতারে নিয়ে যাওয়া হয়েছে। ১৫ অগাস্টের পর থেকে এখনও পর্যন্ত ৮০০-র বেশি মানুষকে আফগানিস্তান থেকে বের করে এনেছে ভারত। যাঁদের মধ্যে ২০০-র বেশি ভারতীয় এবং ৬০০-র বেশি অন্য দেশের নাগরিক। যাঁদের মধ্যে অনেকেই আফগান শিখ এবং হিন্দু।      


আরও পড়ুন: CBI: ভোট পরবর্তী অশান্তি নিয়ে ৯টি মামলা রুজু করল সিবিআই


জয়শংকর (S Jaishankar) ছাড়াও এদিনের বৈঠকে কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এবং প্রল্লাদ যোশী। বিরোধীদের তরফে ওই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে এবং অধীর চৌধুরী। এনসিপির শরদ পাওয়ার, ডিএমকের টি আর বালু এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া। তৃণমূলের তরফে হাজির ছিলেন সাংসদ সুখেন্দশেখর রায় এবং সৌগত রায়।