নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি বিপুল সংখ্যক পদে লোক নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় রেল। গ্রুপ সি ও গ্রুপ ডি পদে শূন্য পদের সংখ্যা ১.২ লাখ। ওইসব পদে নিয়োগ পরীক্ষার জন্য ঝাঁপিয়েছেন বহু প্রার্থী। তার পরেও খালি রয়েছে হাজার হাজার পদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পরকীয়ায় পথের কাঁটা সরাতেই প্রেমিককে নিয়ে স্বামী রামুয়াকে খুনের ছক  


তথ্য জানার অধিকার আইনে করা এক আবেদনে জানা গিয়েছে, ১.২ লাখ শূন্য পদের থেকেও বেশি পদ খালি রয়েছে রেলে। আরটিআইয়ের ওই আবেদনের জবাবে রেল জানিয়েছে, ২০১৯ সালের ১ সেপ্টেম্বরের এক হিসেব মতো রেলের গ্রুপ সি ও ডি পদে বিভিন্ন জোনে ২,৬৬,৭৯০টি পদ খালি রয়েছে। এর মধ্যে নেই গ্রুপ এ ও গ্রুপ বি-র শূন্য পদ। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা আইএএনএস।


সংবাদসংস্থা আরও জানিয়েছে, গত এক দশকে কত কর্মী অবসর নিয়েছেন ও কতজন নতুন নিয়োগ হয়েছে তার পরিসংখ্যান বেশ অদ্ভূত। জানানো হয়েছে ২০০৮ সাল থেকে ২০১৮ পর্যন্ত কোনও এক বছরেও যত জন কর্মী অবসর নিয়েছেন তার থেকে বেশি নিয়োগ করা হয়নি। এর ফলে খালি পদের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে।


আরও পড়ুন-গরু চোর সন্দেহে গুলি, মৃত্যু যুবকের


উল্লেখ্য, ওই আরটিআই-এর জবাবে দেখা যাচ্ছে ২০০৮-০৯ থেকে ২০১৬-১৭ সালে রেলে ৮০০০০ কর্মী কম ছিল। এর মদ্যে সবচেয়ে বেশি অভাব ছিল গ্রুপ ডি-তে। ২০১৭-১৮ সালে মোট ১৯,১০০ কর্মী অবসর নিয়েছেন।