নিজস্ব প্রতিবেদন— করোনাভাইরাস নামের মধ্যেই এক রকমের আতঙ্ক জড়িয়ে রয়েছে। আর এই ভাইরাসের প্রথম ছবি এবার এল সকলের সামনে। পুনের গবেষণা কেন্দ্র আইসিএমআর - এনআইভি গবেষকেরা সবার সামনে এনেছেন এই ভাইরাসের ছবি। এই ভাইরাসের ছবি ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে তোলা হয়েছে। যা ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে প্রকাশিত হয়েছে। গত ৩০ জানুয়ারি ভারতের গবেষণাগারে নিশ্চিত হয়ে গিয়েছিল Sars-Cov-2 থেকেই Covid-১৯ এর জন্ম। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুনের গবেষণা কেন্দ্র এনআইভিতে কেরালায় করোনাভাইরাসের উপসর্গগুলি চিনের উহানের নমুনার সঙ্গে ৯৯.৯৮ শতাংশ মিলে গিয়েছে। ছবিতে ভাইরাসগুলি দেখতে অনেকটা ডাটার মতো। এই গবেষণায় বলা হয়েছে, SARS-CoV-2 ভাইরাসটি ভারত প্রথম শনাক্ত করেছিল। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কপি ইমেজিং অফ এসএআরএস - সিওভি - ২ ভাইরাসটির সম্পর্কে নিবন্ধটি আইসিএমআর - এনআইভি এর জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের একটি টিম লিখেছে। এই টিমের মধ্যে আছেন এনআইভি পুনের উপপরিচালক ও ইলেকট্রন মাইক্রোস্কোপ এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু। \


আরে পড়ুন—  কেরলের মুহসিন আসলে IS জঙ্গি! কাবুল হামলায় নাম জড়াল ভারতের


নিবন্ধ অনুযায়ী, একটি সংরক্ষিত ভাইরাসের মধ্যে করোনাভাইরাসের প্রাথমিক বৈশিষ্ট্যগুলি পাওয়া যায়। বর্তমানে যে ভাইরাসকে আমরা নোবেল করোনাভাইরাস বলে থাকি সম্প্রতি তা উহানে করোনাভাইরাস নামে পরিচিতি পেয়েছে। যদিও এখনও পর্যন্ত এই ভাইরাসের সঠিক আকার জানা যায়নি।