কেরলের মুহসিন আসলে IS জঙ্গি! কাবুল হামলায় নাম জড়াল ভারতের

ওই যুবকের আসল নাম মহম্মদ মুহসিন। বছর একুশের ওই যুবক কেরল পুলিসের খাতায় ২০১৮ সাল থেকে মৃত। 

Updated By: Mar 28, 2020, 03:53 PM IST
কেরলের মুহসিন আসলে IS জঙ্গি! কাবুল হামলায় নাম জড়াল ভারতের

নিজস্ব প্রতিবেদন : কাবুলের গুরুদুয়ারায় হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস (IS)। যে দুষ্কৃতীরা ওই গুরুদুয়ারায় হামলা চালিয়েছিল, তাদের মধ্যে একজন ছিল ভারতীয়। উঠে আসছে এরকমই চাঞ্চল্যকর তথ্য।

বুধবার কাবুলের হর রাহি সাহিব গুরুদুয়ারায় হামলা চালায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস। হামলার জেরে মৃত্যু হয় ২৫ জন শিখ ধর্মালম্বী মানুষের। এবার ৩ হামলাকারীর নাম প্রকাশ করল আবু বকরের নেতৃত্বাধীন এই জঙ্গি সংগঠন। যার মধ্যে একজন আবু খালিদ আল হিন্দি। ইসলামিক স্টেটস প্রকাশিত ম্যাগাজিন "আল নবায়" তার ছবি প্রকাশ করা হয়েছে। 

টাইপ-৫৬ রাইফেল হাতে ওই দুষ্কৃতীর ছবি দেখে ঘুম উড়েছে কেরল পুলিসের। কেরল পুলিসের কথা অনুয়ায়ী, ওই যুবকের আসল নাম মহম্মদ মুহসিন। বছর একুশের ওই যুবক পুলিসের খাতায় ২০১৮ সাল থেকে মৃত। থ্রিক্বরিপুরের মুহসিন ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র ছিল। ২০১৫ সালে আফগানিস্তানে চলে যায় মুহসিন। সেখানেই ২০১৮ সালে তার মৃত্যু হয়েছে। এমনটাই খবর ছিল পুলিসের কাছে। কিন্তু ইসলামিক স্টেটস- এর ম্যাগাজিনে প্রকাশিত এই ছবি এখন ভাবাচ্ছে পুলিসকে।

উল্লেখ্য, এ মাসের শুরুতেই ইসলামিক স্টেটের সহযোগী একটি সংগঠন, রাজধানী কাবুলে সংখ্যালঘু শিয়া মুসলমানদের এক সমাবেশে হামলা চালিয়ে ৩২ জনকে হত্যা করেছিল। আফগানিস্তানে বারবারই বৈষম্যের শিকার হয়েছেন সংখ্যালঘু শিখরা। বারবারই তাঁদের থাকতে হয়েছে বন্দুকের নলের সামনে। ১৯৯০-এর দশকের শেষদিকে তালিবানদের শাসনের অধীনে তাঁদেরকে হলুদ ব্যান্ড পরে নিজেদের পরিচয় দিতে বলা হয়েছিল, যদিও এই আইনটি কার্যকর করা হয়নি।

আরও পড়ুন, 

লকডাউনে বিদ্যুতের মাশুলে স্বস্তি, আগামী ৩ মাস বিল না দিলেও অতিরিক্ত মাশুল নয়