জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্টের সমস্ত সাংবিধানিক বেঞ্চের শুনানি ২৭ সেপ্টেম্বর থেকে লাইভ-স্ট্রিম করা হবে বলে জানা গিয়েছে। শীর্ষ আদালতের সমস্ত বিচারকদের নিয়ে একটি পূর্ণাঙ্গ আদালত মঙ্গলবার এই বিষয়টি নিয়ে আলোচনা করে এবং লাইভ স্ট্রিমিংয়ের সিদ্ধান্ত নেয়। ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) উদয় উমেশ ললিত পূর্ণ আদালতের সভায় সভাপতিত্ব করেন। সেখানে সমস্ত বিচারক এই বিষয়ে একমত ছিলেন যে নিয়মিত সাংবিধানিক মামলা সম্প্রচারের জন্য লাইভ-স্ট্রিমিং শুরু করা উচিত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লাইভ-স্ট্রিম করা মামলাগুলির মধ্যে রয়েছে অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণির কোটা আইনের চ্যালেঞ্জ, দাউদি বোহরা সম্প্রদায়ের বহিষ্কারের ধর্মীয় অনুশীলন, অপ্রত্যাবর্তনযোগ্য ভাঙ্গনের ভিত্তিতে বিবাহ ভেঙে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের ক্ষমতা এবং ১৯৮৪ সালের ভোপাল গ্যাস ট্র্যাজেডির শিকারদের জন্য বর্ধিত ক্ষতিপূরণের বিষয়ে কেন্দ্রের আবেদন।


সিনিয়র অ্যাডভোকেট ইন্দিরা জয়সিং গত সপ্তাহে সিজেআই এবং অন্যান্য বিচারকদের কাছে চিঠি লেখেন। চিঠিতে তিনি অনুরোধ করেন যে সুপ্রিম কোর্ট যেন জনসাধারণের এবং সাংবিধানিক গুরুত্বের বিষয়গুলির কার্যক্রমের লাইভ স্ট্রিমিং শুরু করে। তিনি ২০১৮ সালে তথ্যের স্বাধীনতার অধিকার এবং প্রতিটি নাগরিকের জন্য ন্যায়বিচারের অ্যাক্সেসের অধিকারের একটি অংশ লাইভ-স্ট্রিমিং ঘোষণার জন্য আবেদনকারীদের মধ্যে একজন ছিলেন।


শুনানির লাইভ-স্ট্রিমিং সুপারিশ করার তিন বছর পরে গত অগস্টে, সুপ্রিম কোর্ট তার প্রথম কার্যপ্রণালী সম্প্রচার করে। এর মধ্যে ছিল একটি আনুষ্ঠানিক বেঞ্চের ললিতের পূর্বসূরি এনভি রমনাকে বিদায় দেওয়ার অনুষ্ঠান।


২০১৮ সালের সেপ্টেম্বরে, সুপ্রিম কোর্ট সংবিধানের ২১ অনুচ্ছেদের অধীনে বিচার পাওয়ার অধিকারের অংশ হিসেবে আদালতের কার্যক্রমের সরাসরি সম্প্রচারের ঘোষণা করেছে।


আরও পড়ুন: Viral Video: হাজারিবাগে হইচই, রোজ ফার্স্ট বেঞ্চে বসে ক্লাস করছে হনুমান!


পরবর্তীকালে, বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ই-কমিটি, আদালতের কার্যক্রমের লাইভ-স্ট্রিমিং নিয়ন্ত্রণের জন্য মডেল নির্দেশিকা নিয়ে আসে।


গুজরাট, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড, পাটনা এবং মধ্যপ্রদেশ হাইকোর্টগুলি তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে তাদের কার্যক্রম লাইভ-স্ট্রিম করে।


ই-কমিটি আদালতের কার্যক্রমের লাইভ-স্ট্রিমিং-এর জন্য একটি নতুন প্ল্যাটফর্ম চালু করার প্রস্তাব নিয়ে কাজ করছে। প্ল্যাটফর্মের প্রস্তাবটি ই-কোর্ট প্রকল্পের তৃতীয় পর্যায়ের অংশ। বিচার বিভাগের ক্ষেত্রে তথ্য ও প্রযুক্তির ব্যবহার বাস্তবায়নের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলে মনে করা হচ্ছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)