নিজস্ব প্রতিবেদন: ডিসেম্বর মাসে চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief of Defence Staff) জেনারেল বিপিন রাওয়াতের (General Bipin Rawat) মৃত্যুর কারণ হিসেবে, পাইলটের ত্রুটির কথা বলা হয়েছে যার ফলে হেলিকপ্টার ভেঙে পরে। বিষয়টি তদন্তকারী দলের প্রাথমিক তদন্তে জানা গেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফ্লাইট ডেটা রেকর্ডার বিশ্লেষণ করার পর তদন্তকারীরা জেনেছেন, "উপত্যকার আবহাওয়ার অবস্থায় অপ্রত্যাশিত পরিবর্তনের কারণে মেঘের মধ্যে প্রবেশের ফলে দুর্ঘটনাটি ঘটেছে। এর ফলে পাইলটের স্থানিক বিভ্রান্তির ফলে একটি নিয়ন্ত্রিত ফ্লাইট ইনটু টেরেইন (CFIT) ঘটে"। এছাড়াও দুর্ঘটনার সবচেয়ে সম্ভাব্য কারণ নির্ধারণের জন্য সমস্ত উপলব্ধ প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদ করার পাশাপাশি ককপিট ভয়েস রেকর্ডারও বিশ্লেষণ করা হয়েছে।


CFIT তখন ঘটে যখন একটি ওড়ারযোগ্য বিমান, পাইলটের সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকাকালীন, অসাবধানতাবশত ভূখণ্ড, জল অথবা কোনও বাধার মধ্যে উড়ে যায়।


IATA (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন) এর মতে, এই শব্দটি এমন দুর্ঘটনাকে বোঝায় যেখানে ভূখণ্ড, জল অথবা অন্য কোনো বাধার সঙ্গে বিমানের সংঘর্ষ ঘটে নিয়ন্ত্রণে থাকা অবস্থায়।


ইউনাইটেড স্টেটস ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বলে যে CFIT হল ''...ভূমির সঙ্গে একটি অনিচ্ছাকৃত সংঘর্ষ (ভূমি, পর্বত, জলের অংশ, বা একটি বাধা) যখন একটি বিমান ইতিবাচক নিয়ন্ত্রণে থাকে।"


এই ধরনের ঘটনাগুলির মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য হল বিমানটি ফ্লাইট ক্রুদের নিয়ন্ত্রণে থাকা।


আরও পড়ুন: UP Assembly Polls 2022: ৬৭ লক্ষ 'ঘুষ' নিয়েও টিকিট দেয়নি দল, হাউহাউ করে কেঁদে ভাসালেন নেতা


একটি Mi-17V5 হেলিকপ্টার যা জেনারেল রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং অন্যান্য ১২ জন সশস্ত্র বাহিনীর কর্মীদের বহন করছিল, সেটি গত বছরের ৮ ডিসেম্বর ভেঙে পরে। তামিলনাড়ুর কোয়েম্বাটুরের সুলুর এয়ার ফোর্স বেস থেকে ওয়েলিংটনের ডিফেন্স স্টাফ সার্ভিসেস কলেজে যাচ্ছিল হেলিকপ্টারটি।


দুর্ঘটনায় সিডিএস জেনারেল রাওয়াত, তার স্ত্রী এবং আরও ১১ জনের মৃত্যু হয়। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং, দুর্ঘটনা থেকে বেঁচে যান কিন্তু কয়েকদিন পরেই গুরুতরভাবে পুড়ে যাওয়ার কারণে মারা যান।


Mi-17 V5 দুর্ঘটনায় দেশের শীর্ষ হেলিকপ্টার পাইলট এয়ার মার্শাল মানবেন্দ্র সিংয়ের নেতৃত্বে ট্রাই-সার্ভিস কোর্ট অফ এনকোয়ারি (Tri-Services Court of Inquiry) তার প্রাথমিক তদন্তের ফলাফল জমা দিয়েছে। কোর্ট অফ ইনকোয়ারি দুর্ঘটনার কারণ হিসাবে যান্ত্রিক ত্রুটি, নাশকতা অথবা অবহেলার সম্ভাবনাকে নাকচ করেছে।


এখানে বলা হয়েছে, “তদন্তের ফলাফলের উপর ভিত্তি করে, কোর্ট অফ এনকোয়ারি কিছু সুপারিশ করেছে যেগুলি পর্যালোচনা করা হচ্ছে।”


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)