ওয়েব ডেস্ক : দিন কয়েক আগেই কেন্দ্রীয় মন্ত্রীসভায় করা হল রদবদল। স্থান পেলেন ১৯ জন নতুন মুখ। মন্ত্রীসভায় স্থান পেয়েই তাঁরা গেলেন অমিত শাহকে ধন্যবাদ জানাতে। তাঁর বাড়ির বাইরে দাঁড়িয়ে থাকা সাংবাদিকদের কয়েকজন বলেও ফেললেন সুপ্রিমোর কথাতেই তো এই নতুন রদবদল। তাই একটা ধন্যবাদ তো তাঁর প্রাপ্যই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দলের অন্দরে সকলেই এই কথা কার্যত স্বীকার করেন যে বর্তমানে বিজেপি দলটাই চলছে দু'জন মানুষের কথায়। একজন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অপরজন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তাদের ছাড়া নাকি এই মুহূর্তে এই দলটিতে কোনও তৃতীয় শক্তির জায়গা নেই।


আরও পড়ুন-নতুন মন্ত্রীরা কে কোন মন্ত্রক পেলেন


তবে, ১৯৯৮ সালে অটল বিহারী বাজপেয়ী ও লাল কৃষ্ণ আদবানীর হাত ধরে বিজেপি তে যে রূপরেখা তৈরি হয়েছিল, এবারের এই দুই নেতার চিন্তাধারায় যে অনেকটা ফারাক রয়েছে তা কিন্তু তাঁদের কার্যকলাপেই পরিষ্কার। বাজপেয়ী-আদবানী জুটির মতো এই দুই নেতা দায়িত্ব ছড়িয়ে দেওয়ায় বিশ্বাসী নন। অন্তত দলের সূত্রে এমনটাই জানা যাচ্ছে।


অন্যদিকে, মোদি-শাহ জুটির যেভাবে কাজ করছেন তাতে এটা পরিষ্কার যে কোনও ভাবেই তাঁরা সঙ্ঘ পরিবারের দেখানো রাস্তায় চলতে রাজি নন। দলের অন্দরে অনেকেই তাঁদের নীতিকে পছন্দ না করলেও গত কয়েকটি নির্বাচনে বিজেপি-র ফলাফলের কাছে কার্যত ব্যাকফুটে চলে গেছেন।