জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেরঠে একটি কৃষি মেলা চলছে সর্দার বল্লভভাই প্যাটেল বিশ্ববিদ্যালয়ে। ওই মেলার মূল আকর্ষণ হল 'আনমোল'। এটি একটি মোষ। এই মোষটিকে নিয়েই যত হুড়োহুড়ি। কেন এই হইচই? কারণ এই প্রাণীটির দাম? হরিয়ানার সিরসার এই মোষটির দাম ১০টি মার্সিডিজ কিংবা ২টি রোলস রয়েসের দামের সমান। ওই মোষের দাম দিয়ে নয়ডার মতো জায়গাতে কেনা যাবে ২০টি বাড়ি। ওই মোষটিকে দেখতে বিভিন্ন জায়গা থেকে ভেঙে পড়েছেন মানুষজন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- শরীরে কালশিটের দাগ! আত্মহত্যা না কি খুন? নার্সের ঝুলন্ত দেহ উদ্ধারে ঘনাচ্ছে রহস্য...


মোষটির দাম রাখা হয়েছে ২৩ কোটি টাকা। ওই টাকায় কেনা যায় দেড় কোটিটাকার ১৫টি মার্সিডিজ বেঞ্জ। ১২ কোটি টাকার দুটি রোলস রয়েস।  


কী খায় ওই মহা মূল্যবান মোষ?


মোষটির মালিক জগত্ সিং বলেন, গত ৮ বছরে বহু পুরস্কার পেয়েছে আনমোল। মোষটিকে দেওয়া হয় রোজ ৫ কেজি দুধ, ৪ কোজি জুস, ৩০টি কলা, ২০টি ডিম, আড়াইশো গ্রাম আমন্ড এবং অন্যান্য খাবার। রোজ দুবেলা আনমোলকে স্নান করাতে হয়। পাশাপাসি সর্ষের তেল ও আমন্ড তেল দিয়ে ম্যাসাজ করা হয় আনমোলকে।


বিশাল ওই মোষটি দেখতে সবসময় ভিড় করে থাকেন মানুষজন।  জগত্ সিং জানিয়েছেন, প্রতি মাসে প্রতি মাসে ৪-৫ লাখ টাকার বীর্ষ বিক্রি হয় ওই মোষটির। ওই বীর্ষ বিক্রির জন্য আবার ডিস্ট্রিবিউটার রয়েছে। মুরা প্রজাতির এই মোষটির বীর্ষের দাম অত্যন্ত বেশি। সবেমিলিয়ে প্রতি মাসে ওই মোষটির জন্য খরচ হয় ৬০ হাজার টাকা। আর আয় ৪-৫ লাখ টাকা।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)