ওয়েব ডেস্ক : রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল। পণ্য ও পরিষেবা কর চালুর জন্য আজ সংসদের উচ্চকক্ষে ১২২তম সংবিধান সংশোধনী বিলটি পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৭ ঘণ্টা আলোচনার পর ভোটাভুটিতে একাধিক সংশোধনী-সহ বিল পাস হয়ে যায়। উপস্থিত সব সাংসদই বিলের পক্ষে ভোট দেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্য সভায় বিল পাশ হলেও, এবার তা যাবে লোকসভায়। তবে, এই পণ্য ও পরিষেবা কর চালু হলে জিনিসের দামে কী প্রভাব পড়বে? দাম বাড়বে না কমবে? এক নজরে দেখে নেওয়া যাক কী বলছেন অর্থনীতিবিদরা?


প্রধানমন্ত্রী হওয়ার পর মনমোহন সিং GST বা পণ্য ও পরিষেবা কর চালু করতে উদ্যোগী হন। সেই বল এখন নরেন্দ্র মোদীর কোর্টে। GST-র মূল কথা হল এক দেশ এক কর। GST চালু হয়ে গেলে করের হারে রাজ্যওয়াড়ি তফাত থাকবে না। সারা দেশেই পরোক্ষ করের হার এক হবে।


বিশেষজ্ঞদের মতে, GST চালু হলে সাধারণ মানুষের ওপর একাধিক পরোক্ষ করের বোঝা কমবে। কর দেওয়া ও কর আদায়ের প্রক্রিয়া সহজ হওয়ায় রাজস্ব বাড়বে। কমবে


রাজ্যগুলির মধ্যে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা। যার নিট ফল ২% বাড়তে পারে আর্থিক বৃদ্ধির হার। GST চালু হয়ে গেলে কর বসানোর ক্ষেত্রে রাজ্যের অধিকারে হাত পড়বে। ফলে, পণ্য ও পরিষেবা কর যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে মনে করছেন অনেকে।


আরও পড়ুন- রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল


এই অবস্থায়, পেট্রোপণ্য, মদ, বিদ্যুত, স্ট্যাম্প ডিউটি, আমদানি-রফতানি শুল্ক এবং পঞ্চায়েত ও পুরকর GST-র আওতায় থাকছে না।


GST চালু হলে জিনিসের দামে কী প্রভাব পড়বে?


GST-র হার এখনও ঠিক হয়নি। তবে বিশেষজ্ঞদের মতে তা ১৮ থেকে ২০ শতাংশের মধ্যে থাকতে পারে। ফলে, মোটামুটিভাবে এটা বলা যায়। যে সব জিনিসের ক্ষেত্রে এখন পরোক্ষ করের হার ১৮ থেকে ২০ শতাংশের বেশি, GST চালু হলে সেগুলির দাম কমবে।


উল্টোদিকে, পরিষেবা করের হার এখন ১৫ শতাংশের কাছাকাছি থাকায় GST চালু হলে পরিষেবার খরচ বাড়বে। এখন করমুক্ত এমন কোনও পণ্য বা পরিষেবা ভবিষ্যতে GST-র আওতায় এলে তার দাম বাড়বে। সবদিক খতিয়ে দেখে বিশেষজ্ঞরা বলছেন GST চালু হলে, দু-চাকা ও চার চাকার ছোট গাড়ি, দেশে তৈরি মোবাইল ফোন এবং বৈদ্যুতিন সরঞ্জামের দাম কমবে। কমবে হলে সিনেমা দেখার খরচও।


অন্যদিকে, বাড়বে বিমানে যাতায়াত, রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া, ব্র্যান্ডেড জামাকাপড় ও গয়না, সিগারেট, বিমার প্রিমিয়াম এবং মোবাইল ফোনে ও কথা বলার খরচ।


ভারতের মতো উন্নয়নশীল দেশে প্রত্যক্ষ করের গুরুত্ব পরোক্ষ করের তুলনায় অনেক বেশি। ফলে, পণ্য ও পরিষেবা কর চালু হলে দেশের অর্থনীতিতে তার বড়সড় প্রভাব পড়বে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।