ওয়েব ডেস্ক : কত টাকা চাই ? সেই অঙ্কটা আপনি অনলাইনে শুধু পেমেন্ট করুন। নগদ টাকা হাজির হয়ে যাবে আপনার বাড়ির দরজায়। দেশের মানুষকে নোট ভোগান্তি থেকে রেহাই দিতে এমনই অভিনব উদ্যোগ নিয়েছে এই সংস্থা। তামিল ওয়েব সংস্থা 'টেইলমিল' (Tailmill)। আসলে একটি গ্রসারি ওয়েবসাইট। যেখানে মুদি সদাইয়ের হরেক জিনিস পাওয়া যায়। দক্ষিণ ভারতের এই সংস্থাই ডিজিটাল ইকোনমি ও ডিজিটাল ব্যাঙ্কিংকে এখন নিয়ে গেছে নতুন উচ্চতায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মোদী নোট বাতিল সিদ্ধান্ত ঘোষণার সঙ্গে সঙ্গেই পোয়া বারো হয়েছে বিভিন্ন অনলাইন সংস্থাগুলির। হাতে খুচরোর অভাবে মানুষ ঝুঁকেছে ই-ওয়ালেট, কার্ড পেমেন্ট ও নেট ব্যাঙ্কিংয়ের দিকে। কেউ কেউ আবার বেআইনিভাবে কালো টাকা সাদা করতে নোট বদলের 'অফার'ও দিয়েছে। এমনকী 'বুক মাই ছোটু' নামে একটি অ্যাপের মাধ্যমে আপনি পেয়ে যাবেন আপনার হয়ে ব্যাঙ্ক বা ATM লাইনে দাঁড়ানোর লোকও। 'টেইলমিল' এদের মধ্যে নিঃসন্দেহে অভিনব।



কিন্তু এখন প্রশ্ন কোথা থেকে এত খুচরো টাকা পাচ্ছে এই সংস্থা? সংস্থার কর্ণধার জানালেন, COD বা ক্যাশ অন ডেলিভারির ফলে তাঁদের কাছে যে নগদ টাকা এতদিন ধরে জমা হয়েছিল, তাই দিয়েই মানুষের সাহায্যার্থে এগিয়ে এসেছেন তাঁরা। কোনও জিনিস কেনার সময় তাঁরা এই সুবিধাটা দিচ্ছেন। কেউ যদি দামের অতিরিক্ত ১০০০ টাকা অনলাইনে পেমেন্ট করেন, তবে খুচরোয় সেই ১০০০ টাকা বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিচ্ছেন তাঁরা। দিনে একবার একজন কাস্টমার এভাবে তাদের কাছ থেকে খুচরো পেতে পারেন।


এই মুহূর্তে নয়ডা ও নয়ডা সংলগ্ন অঞ্চলের বাসিন্দারা পাচ্ছেন এই সুবিধা। আরও পড়ুন, ১০০০ টাকার নোট কি তবে ফের আসতে চলেছে বাজারে?