নিজস্ব প্রতিবেদন: অসমে নাগরিকপঞ্জিতে যাদের নাম নেই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এমনই আশ্বাস দিয়েছেন বলে দাবি শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদসংস্থা পিটিআইকে হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম জানিয়েছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্যক্তিগতভাবে আমাদের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, যাদের নাম এনআরসিতে নেই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না।‘ তবে কবে কখন প্রধানমন্ত্রী ওই আশ্বাস দিয়েছেন তা ইমাম উল্লেখ করেননি। ইমাম আরও দাবি করেছেন, বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হয় এমন কোনও কাজ(প্রত্যর্পণ)করবে না বলে একাধিকবার আশ্বাস দিয়েছে ভারত।


আরও পড়ুন-কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও জ্বালানির দাম উর্ধ্বমুখী, ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম


উল্লেখ্য, কয়েক মাস আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং আশ্বাস দিয়েছিলেন, এনআরসিতে নাম না থাকা মানুষজনদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না। এর মধ্যেই প্রধানমন্ত্রীকে জড়িয়ে একই দাবি করলেন ইমাম। তিনি আরও জানিয়েছেন, ঢাকায় ভারতের রাষ্ট্রদুত বারবার বলেছেন এনআরসি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।


গত ৩০ জুলাই নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ করা হয়। দেখা যায় সেই তালিকা থেকে বাদ পড়ে গিয়েছেন অসমের ৪০ লাখ মানুষ। এরপরই দেশজুড়ে প্রবল বির্তক শুরু হয়ে যায়। তবে বিজেপি সভাপতি অমিত শাহ সাফ জানিয়ে দিয়েছেন, অবৈধ বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানো হবে। পাশাপাশি বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব মন্তব্য করেছেন, যাদের নাম নাগরিকপঞ্জিতে নেই তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে। পাশাপাশি তাদের দেশে ফেরত পাঠানো হবে।


আরও পড়ুন-সাতসকালে ওভারহেড তার ছিঁড়ে বিপত্তি, হাওড়া-তারকেশ্বর ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ


হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বেলন, ‘দেশভাগের পর বহু মানুষ এক দেশ থেকে অন্য দেশে চলে যান। দেখবেন এদেশ থেকে ওদেশে যারা চলে গিয়েছেন তারা ওখানে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন। তা বলে তাদের কি অনুপ্রবেশকারী বেল দেশে ফেরত পাঠানো হবে?’


প্রসঙ্গত, নাগরিকপঞ্জির তীব্র বিরোধিতা করে বিরোধীরা। এনিয়ে সরব হন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নাগরিকপঞ্জি নিয়ে কেন্দ্র যা করছে তাতে দেশে গৃহযুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হবে।