নিজস্ব প্রতিবেদন— একদিকে সরকার সবরকম চেষ্টা চালাচ্ছে, মানুষ যাতে লকডাউন মেনে চলে। পু্‌লিশ, প্রশাসনের তরফে এই সঙ্কটের সময় মানুষকে সচেতন করার সবরকম চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু কিছু মানুষ যেন প্রতিজ্ঞা করেছে, প্রশাসনের সঙ্গে কোনওরম সহযোগিতা করবে না। তামিলনাড়ুর মুধুবারাপট্টি নামে এক গ্রামের মানুষরা এমনই করলেন। করোনা রুখতে লকডাউন মানার নির্দেশিকা সারা দেশে জারি করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এই গ্রামে সেসব মানার বালাই নেই। ষাঁড়ের শেষকৃত্যে সেখানে শয়ে শয়ে মানুষ জমায়েত করলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তামিলনাড়ুর জনপ্রিয় উৎসব জাল্লিকাট্টু। এই উত্সবে অংশ নেওয়া ষাঁড়দের খুব কদর করে স্থানীয় মানুষরা। জালিকাট্টুতে অংশ নেওয়া একটি ষাঁড়ের মৃত্যু হলে সেটির শেষকৃত্য হয় ধুমধাম করে। করোনার জন্য সারা দেশ স্তব্ধ। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ হাজার কষ্ট সহ্য করে লকডাউন পালন করছেন। কিন্তু কিছু মানুষকে কোনওভাবেই সচেতন করা যাচ্ছে না। মুধুবারাপট্টি গ্রামের কয়েকশো মানুষ সামাজিক দূরত্ব বজায় না রেখে ষাঁড়ের শেষকৃত্যে অংশ নিলেন। গ্রামবাসীদের কারও মুখে মাস্ক ছিল না। প্রত্যেকবারের মতো এবারও ধুমধাম করে শেষকৃত্য হল মৃত ষাঁড়ের।


আরও পড়ুন— মুম্বইয়ের নৌঁঘাটিতে থাবা, করোনায় আক্রান্ত ২০ জন নৌসেনা কর্মী


ষাঁড়ের শেষকৃত্যের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ভ্যানে ষাঁড়ের মৃতদেহ বহন করা হচ্ছে। আর সেই ভ্যানের সামনে, পিছনে শয়ে শয়ে মানুষ হাঁটছে। তাঁদের কারও মুখে মাস্ক নেই। গা ঘেষাঘেষি করে তাঁরা সবাই ষাঁড়ের শেষযাত্রায় হাঁটছে। ষাঁড়টির মৃতদেহের উপর ফুল, মালা দেওয়া হয়েছে। জ্বালানো হয়েছে ধুপ। প্রসঙ্গত, তামিলনাড়ুতে প্রায় ১২৫০ জন মানুষের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।