নিজস্ব প্রতিবেদন: দেশের রাজনীতিতে দীর্ঘদিন ধরেই রাম মন্দিরের বিরাট প্রভাব চলে আসছে। দেশের রাজনীতিতে সব সময় বড় ফ্য়াক্টর রাম। রাম মন্দির ইস্যুতে  ভোটের বৈতরণী পার করা যায়, এইরকম একাধিক উদাহরন রয়েছে ইতিহাসে। রাম মন্দির বিতর্কের জট খুলে এবার প্রতিষ্ঠিত হতে চলেছে অযোধ্যায়। ভবিষ্যতে যেন নতুন কোন বিতর্কের অধ্যায় না খোলে তাই রাম মন্দিরের ২ হাজার ফুট নীচে বসানো হবে "টাইম ক্যাপসুল।" এমনটাই জানিয়েছেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সদস্য কামেশ্বর চৌপাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্যাপসুলটিতে থাকবে রাম জন্মভূমির ইতিহাস ও বিভিন্ন তথ্য। কামেশ্বর চৌপাল সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, রাম জন্মভূমির সংগ্রাম ও সুপ্রিম কোর্টের দীর্ঘ মামলা থেকে শিক্ষা পেয়েছেন। তাই এই টাইম ক্যাপসুল বসানো হবে যাতে ভবিষ্যতে কোনও বিতর্কের অবকাশ না থাকে।


আরও পড়ুন: গেহলটের কৌশল প্রকাশ্যে! বিধানসভা অধিবেশনের বিরোধিতা না করেও সরকারকে ৩ প্রশ্ন রাজ্যপালের


ট্রাস্টের একমাত্র দলিত সদস্য কামেশ্বর চৌপাল এ-ও জানিয়েছেন ক্যাপসুলটি বসানো হবে একটি তামার পাত্রের ভিতরে। রাম মন্দিরের ভূমি পুজোর "অভিষেকের" জন্য দেশের বিভিন্ন নদী থেকে জল আসছে। অযোধ্যায়  ৫ অগস্ট  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূমি পুজোর উদ্বোধন করবেন।


রাম এবং অযোধ্যা সম্পর্কে মন্তব্যের জন্য নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে একহাত নিয়ে চৌপাল জানান, যেসব নদীতে রাম গিয়েছিলেন, সেই নদীর জল এবং মাটি দিয়ে "অভিষেক" হবে।


মন্দির ট্রাস্টের সভাপতি মহান্ত নৃত্য গোপাল দাসের কথা অনুযায়ী ৫ অগস্ট রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।  ওই দিন সেখানে উপস্থিত থাকতে পারেন বহু রাজ্যের মুখ্যমন্ত্রী এবং আরএসএস প্রধান মোহন ভাগবত। রাম মন্দিরের ভূমি পুজো সারা দেশে দীপাবলীর মতো করে পালন করা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।