নিজস্ব প্রতিবেদন: সোমবার মন্ত্রিসভায় পাশ হয় জেনারেল ক্যাটাগরিতে ১০ শতাংশ সংরক্ষণ বিলটি। আজ লোকসভায় ওই বিলটি পেশ করা হয়েছে। এখনও পর্যন্ত ওই বিল নিয়ে চর্চা চলছে সংসদে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সংসদে বলেন, ওই বিল ‘সব কা সাথ, সব কা বিকাশ’ নিশ্চিত করতেই আনা হয়েছে। সামাজিক উন্নয়নে সহয়তা করবে এই বলি বলে দাবি অর্থমন্ত্রীর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তৃণমূল এই বিলের নৈতিক সমর্থন জানিয়েছে। তবে, পাশাপাশি ওই বিলের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মোদী সরকারের কার্যকাল রয়েছে আর মাত্র ১০০ দিনের মতো। এর মধ্যে বিলটি পাশ করানো সম্ভব নয়। কিন্তু ভোটের চমক দিতেই বিলটিকে নিয়ে আসা হয়েছে বলে দাবি করেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। কর্মসংস্থানের প্রশ্ন থাকায় ওই বিলটির বিরোধিতা করেনি তৃণমূল। তবে, বিলটিকে আরও আলোচনার জন্য যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানিয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। মহিলাদের জন্য সংরক্ষণেরও দাবি জানায় তৃণমূল।


আরও পড়ুন- মোদীই একবিংশ শতকের আম্বেদকর, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক


কংগ্রেসও এই বিলটির নৈতিক সমর্থন জানিয়েছে। তবে, কংগ্রেসের সাংসদ কেভি থমাস যৌথ সংসদীয় কমিটিতে পাঠিয়ে বিলটিকে আরও খতিয়ে দেখার দাবি জানান। বিলটির বিরোধিতা করেছে আরজেডি। তবে, কেন্দ্রের আনা জেনারেল ক্যাটাগরি সংরক্ষণের সিদ্ধান্তকে সমর্থন করলেন বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতী। তিনি এদিন কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে তিনি এই সিদ্ধান্তকে তিনি পলিটিক্যাল স্টান্ট বলে উল্লেখ করেছেন।


সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে জেনারেল ক্যাটাগরিতে ১০ শতাংশ সংরক্ষণের বিষয় সিলমোহর দেওয়া হয়। কিন্তু এই সংরক্ষণ বলবত্ করার জন্য প্রয়োজন সংবিধান সংশোধনের। বদলাতে হবে সংবিধানের ১৫ ও ১৬ নম্বর অনুচ্ছেদ। সেই সংশোধন সেরেই মঙ্গলবার লোকসভায় বিলটি পেশ করে কেন্দ্রীয় সরকার। তারা আজই লোকসভায় বিলটি পাস করিয়ে নিতে তত্পর। মাস দুয়েক পরই লোকসভা নির্বাচন। তার আগেই এই সংরক্ষণ বলবত্ করতে চায় কেন্দ্র।


আরও পড়ুন- মহাজোট নিয়ে আরও একটু সময় চাই ভাবতে: নবীন পট্টনায়েক


সেই কারণে শীতকালীন অধিবেশনেই এই বিল পাসে তত্পর হয়েছে মোদী সরকার। তাদের লক্ষ্য মঙ্গলবার লোকসভায় বিলটি পাস করিয়ে বুধবার রাজ্যসভায় বিলটি পেশ করা। সেই কারণে রাজ্যসভার শীতকালীন অধিবেশনের মেয়াদ বুধবার পর্যন্ত বাড়ানো হয়েছে।