নিজস্ব প্রতিবেদন- দিল্লি থেকে হরিয়ানা। পাঞ্জাব থেকে উত্তর প্রদেশ। দেশের বিস্তীর্ণ এলাকায় কৃষকরা কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করছেন। সোমবার সকালেও দিল্লির রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করলেন কংগ্রেস নেতারা। বিক্ষোভের সময় কংগ্রেসের কর্মীরা ইন্ডিয়া গেটের সামনে একটি ট্রাক্টরে আগুন লাগিয়ে দেন। কৃষি বিলর বিরোধিতার জন্য সোমবার সকালে কংগ্রেস কর্মীদের একটি দল ট্রাক্টরে চেপে ইন্ডিয়া গেটের সামনে আসে। তার পর কিছুক্ষণ বিক্ষোভ, স্লোগানের পরই সেই ট্রাক্টরে আগুন লাগিয়ে দেন তাঁরা। দিল্লির রাজপথে দাউ দাউ করে জ্বলতে থাকে ট্রাক্টর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাস্থলে দ্রুত পৌঁছয় ট্রাফিক পুলিস ও দমকল বাহিনী। আগুন নেভাতে অবশ্য বেশিক্ষণ সময় লাগেনি দমকলের। তবে দেশের অভ্যন্তরে চাষীদের যে বিক্ষোভের আগুন জ্বলছে তা এত সহজে নেভানো যাবে না বলে আন্দাজ করাই যায়। দিল্লি পুলিস জানিয়েছে, সকাল ৭টা বেজে ১৫ মিনিট নাগাদ ১৫-২০ জন কংগ্রেস কর্মী ইন্ডিয়া গেটের সামনে বিক্ষোভ প্রদর্শনের পর আচমকা ট্রাক্টরে আগুন লাগিয়ে দেয়। এই মামলায় পুলিস তদন্ত শুরু করেছে। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হবে। ট্র্যাক্টরে আগুন লাগিয়েছেন যারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে দিল্লি পুলিস।


আরও পড়ুন-  দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই ৩ কৃষি বিলে সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি


উল্লেখ্য, দেশজুড়ে বিক্ষোভ সত্ত্বেও তিন কৃষি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফলে কৃষি বিল এখন আইন পরিণত হয়েছে। নিয়ম অনুযায়ী এবার এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করবে কেন্দ্র। বিরোধী সাংসদদের বিরোধিতা সত্ত্বেও সংসদের বাদল অধিবেশনে পাস হয়েছে কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন বিল। অত্যাবশ্যক পণ্য আইন সংশোধন বিল ও কৃষিপণ্যের দাম সংক্রান্ত বিল। রাজ্যসভায় বিল পাস আটকাতে পারেনি বিরোধীরা। তাই রাষ্ট্রপতির কাছে দরবারও করেছিল বিরোধীরা। কিন্তু তাতেও লাভ হয়নি। কৃষি বিলের বিরোধিতায় এনডিএ ছেড়েছে অকালি দল। কেন্দ্রে অবশ্য দাবিতে অনড়। প্রধানমন্ত্রী বারবার বলছেন, এই বিলে উপকৃত হবেন দেশের চাষি ও ব্যবসায়ী-দুপক্ষই।