নিজস্ব প্রতিবেদন : বিমান যাত্রায় অকেজো হয়ে পড়ে সর্বক্ষণের সাথী মোবাইল ফোনটি। দীর্ঘ যাত্রায় ভরসা বিমানসংস্থার ভাঁড়ারে থাকা গান ও সিনেমা। উড়ানে ঘণ্টার পর ঘণ্টা বিচ্ছিন্ন হয়ে থাকায় সমস্যার পড়তে হয় অনেককেই। এবার তাঁদের মুসকিল আসান করার প্রস্তাব দিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। এবার দেশীয় ও আন্তর্জাতিক উড়ানে ভয়েস ও ডেটা পরিষেবা চালু করার প্রস্তাব দিয়েছে তারা।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৭ সালের অগস্টে এই বিষয়ে ট্রাইয়ের মতামত জানতে চেয়েছিল টেলিকম মন্ত্রক। বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনার পর এর পক্ষে মত দিল ট্রাই। এই পরিষেবা দিতে ইন-ফ্লাইট কানেক্টিভিটি সার্ভিস প্রদানকারী ভারতীয় উপগ্রহ বা বিদেশি উপগ্রহের সাহায্য নেওয়া হতে পারে বলে খবর।


আরও পড়ুন - রক্ত লেগে 'নোংরা' হবে গাড়ি! আহত দুই কিশোরকে হাসপাতালে নিয়ে গেল না পুলিস


তবে কোনও বিমানসংস্থা উড়ানে যাত্রীদের মোবাইল ফোন ব্যবহার করতে দেবে কি না সে ব্যাপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারবে তারা।


মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় উড়ানে ভয়েস ও ডেটা সংযোগ মেলে। তবে সেজন্য মোটা টাকা খরচ করতে হয় ব্যবহারকারীকে। ভূসমলয় উপগ্রহের মাধ্যমে সম্প্রচারিত হয় ইথার তরঙ্গ। বিমানে থাকা অ্যান্টেনা সেই তরঙ্গ সংগ্রহ করে সংযোগ চালু রাখে। বিমানে ইন্টারনেট পরিষেবা প্রদানকারী বিভিন্ন সংস্থার দাবি, ২০১৫ সাল পর্যন্ত ২০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ হবে এই ক্ষেত্রে।