জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির রোষ যেন থামছেই না। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি থেকে ভূমিকম্প-সুনামির আর শেষ নেই। এবার ক্যালিফোর্নিয়ায়। ক্যালিফোর্নিয়ার উপর দিয়ে বয়ে গেল বিধ্বংসী টর্নেডো। এর জেরে সেখানে অন্ততপক্ষে পাঁচ জনের মৃত্যু হয়েছে, আহত অসংখ্য। ঝড়ের দাপটে সেখানে উড়ল বাড়ির ছাদ, ভেঙেচুরে একাকার হল জানলা-দরজা, বাড়ি-গাড়ি সব। সোশ্যাল মিডিয়ায় প্রকৃতির সেই ভয়ংকর রূপের নানা বীভসৎ ছবি এবং ভিডিয়ো দেখা গিয়েছে। মঙ্গলবার সন্ধেবেলায় ভয়ংকর এই টর্নেডোর সাক্ষী থেকেছে ক্যালিফোর্নিয়ার মন্টেবেলো শহর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Canada’s Population: সারা বিশ্বকে নিজের দেশে আহ্বান জানিয়েছিল কানাড! দেখুন, তার ফলে কী ঘটল...


ক্যালিফোর্নিয়ার স্যাক্রামান্টো শহর থেকে মাত্র কয়েক মাইল দূরত্বে এই শহরকে লন্ডভন্ড করে দিয়েছে ঝড়। একাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত শহরের বেশ কয়েকজন বাসিন্দা। ভিডিয়োগুলিতে দেখা গিয়েছে, কী ভাবে চারদিক কাঁপিয়ে পাক খেতে খেতে ধেয়ে আসছিল হাওয়া। আর তার পথে যা পড়ছে, তা-ই সে নিমেষে খড়কুটোর মতো উড়িয়ে নিচ্ছে। একাধিক বাড়ির ছাদ খুলে উড়ে গিয়েছে এই টর্নেডোর টানে।


আরও পড়ুন: জানেন বিশ্বের সুখী দেশ কারা, দুঃখীই-বা কারা? দেখে নিন ভারতের ভাগ্য...


যাঁদের পক্ষে দূর থেকে এই ধ্বংসলীলা প্রত্যক্ষ করা এবং তার ছবি তোলা সম্ভব হয়েছিল তা তাঁরা দেখেছেন, ছবি ও ভিডিয়ো তুলেছেন এবং তা সোশ্যালমিডিয়ায় ভাগও করে নিয়েছেন। সেসব দেখেই চমকে উঠছেন সকলে। নিজেদের এই অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কেউ ভয়কম্পিত কণ্ঠে জানিয়েছেন-- আমি চোখের সামনে দেখলাম বহুতলের মধ্যে দিয়ে কী ভাবে ঝড় আসছে। রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়ি চরকির মতো পাক খাচ্ছে!


এত কিছুর পরেও যদিও ক্যালিফোর্নিয়ার আবহাওয়া অফিসের তরফে এই টর্নেডোকে 'দুর্বল' বলে উল্লেখ করা হয়েছে। এতে এ শহরের ২৫টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তারা। সঙ্গে বেশ কিছু গাছ ভেঙে পড়েছে। ক্যালিফোর্নিয়ার এই টর্নেডোয় হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ মাইল। দুটি টর্নেডো বয়ে গিয়েছে এই অঞ্চলের উপর দিয়ে।


শক্তিশালী টর্নেডো অবশ্য আরও ধ্বংসাত্মক হয়। টর্নেডোকে আসলে প্রকৃতির সবচেয়ে বিধ্বংসী ঝড় হিসেবেই চিহ্নিত করে থাকেন আবহাওয়াবিদেরা। এই ঝড়ে ঘণ্টায় ৩০০ মাইল বেগে পর্যন্ত বইতে পারে হাওয়া! একটি গোটা লোকালয় নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মাত্র কয়েক মুহূর্তে! 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)